যুব উন্নয়ন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

এইতো কয়দিন আগে প্রকাশিত হয়েছে যুব উন্নয়ন নিয়োগ বিজ্ঞপ্তি 2023। এর মাধ্যমে আগামী বছরে নেওয়া হবে প্রায় কয়েক হাজার প্রার্থীকে যাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে সরকারিভাবে। প্রতিটি জেলায় এখানে বিভিন্ন দক্ষতায় দক্ষ করা হবে দক্ষ ট্রেইনার দ্বারা।

বাংলাদেশের দেখার সমস্যা বহু আগে থেকেই চলে এসেছে। যারা স্বল্প শিক্ষিত তাদের অবস্থা বেশি শোচনীয় হয়ে যায়। তাদেরকে কাজে লাগাতেই বিভিন্ন ধরনের যুব উন্নয়ন ট্রেনিং সেন্টার তৈরি করা হয়েছে। সেখানে অদক্ষ জনবলদেরকে ট্রেনিং এর মাধ্যমে দক্ষতা করে তোলা হয় বিভিন্ন ধরনের ক্যাটাগরিতে। প্রতি বছর দুই বার করে এখানে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়। তার মাধ্যমে বাংলাদেশের ৬৪ জেলা থেকেই বিভিন্ন লোকদেরকে ট্রেনিং করানো হয়ে থাকে।

যুব উন্নয়ন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেখানে মোট 15 টি ক্যাটাগরিতে ভর্তি হওয়ার সুযোগ দিচ্ছে বাংলাদেশের ৬৪ জেলা থেকেই। এখানে মূলত কারিগরি প্রশিক্ষণের পাশাপাশি কৃষি প্রশিক্ষণ করানো হয়ে থাকে। শুধুমাত্র তাই নয় এখানে রয়েছে আবাসিক থাকার ব্যবস্থা। এখানে অনেক প্রার্থীরাই আবেদন করে থাকেন তবে নির্দিষ্ট যোগ্যতা ভিত্তিতে এখানে ভর্তি করানো হয়ে থাকে। এখানে পঞ্চম শ্রেণী থেকে শুরু করে এইচএসসি পর্যন্ত আবেদন করার সুযোগ রয়েছে।

তবে এখানে নির্দিষ্ট কোর্স ফি দিতে হবে। সেটি পরিমাণে অতি কম। ৫০ টাকা থেকে এক হাজার টাকা পর্যন্ত বিভিন্ন ধরনের ক্যাটাগরি কোর্স অনুসারে। আর এদেরকে অবশ্যই নিজ নিজ এলাকার জেলায় থেকে আবেদন করতে হবে। মূলত ডিসেম্বরের এই মাস থেকেই শুরু হবে আবেদন প্রক্রিয়া। এমনটাই হয়েছে যুব উন্নয়ন নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে। বিস্তারিত সকল তথ্যগুলো উপরের দেওয়া ছবি থেকে আপনারা দেখে নিবেন।

More: বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *