১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রস্তুতি

Jahid Hasan

গত কয়েকদিন আগে ১৮ নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত করা হয়েছে। এরপর থেকেই ১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য শিক্ষার্থীদের বেশি আগ্রহ দেখা দিচ্ছে।

শিক্ষক নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগ দেওয়া হয়ে থাকে। আর এর মধ্যে তাদেরকে তিনটি ধাপ অতিক্রম করতে হয়। প্রথমে প্রার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়েছিল। আবেদন করার পরবর্তী সময় তাদের পরীক্ষা অনুষ্ঠিত হয়‌ প্রিলিমিনারি পরীক্ষা। যে সকল শিক্ষার্থীরা এ পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরেছে তাদের জন্য রয়েছে আগামীতে লিখিত পরীক্ষার প্রস্তুতি। যারা 40 এর উপরে নাম্বার পেয়েছে তারা সকলে পাশ করেছে। জুলাই মাসে অথবা কয়েক মাসের মধ্যে তাদের পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। তবে নির্দিষ্ট কোন তারিখ ঘোষণা করা হয়নি। তবে সবাই এখন প্রস্তুতি দিকে বেশি এগিয়ে যাচ্ছে। আজকে আমরা সেই বিষয় সম্পর্কে জেনে নিব এই প্রতিবেদনে।

১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রস্তুতি

যারা লিখিত পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করছে তারা ইতিমধ্যে সকল ধরনের পদক্ষেপগুলো গ্রহণ করছে। তবে তাদের জন্য আমাদের রয়েছে টিপস এবং বিভিন্ন ধরনের পিডিএফ ফাইল শেয়ার ইত্যাদি। যারা এই পরীক্ষায় উত্তীর্ণ হতে চান তারা অবশ্যই ষষ্ঠ থেকে একাদশ শ্রেণী পর্যন্ত সকল বইগুলো ভালোভাবে পড়ে নেবেন। এছাড়াও পরে দিতে হবে বিভিন্ন ধরনের সাধারণ জ্ঞান ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো। মূলত লিখিত পরীক্ষায় অনুষ্ঠিত হয় ডিপার্টমেন্ট অনুসারে আলাদা আলাদা। অর্থাৎ বিজ্ঞান ডিপার্টমেন্টের জন্য আলাদা আবার সমাজবিজ্ঞান বিভাগের জন্য আলাদা। সুতরাং আপনারা এই ধরনের প্রস্তুতি গ্রহণ করবেন বেশি বেশি করে।

যারা প্রস্তুতি গ্রহণ করতে চান তাদের সহায়িকা হিসেবে আমরা বেশ কয়েকটি পিডিএফ ফাইল নিয়ে এসেছি। যারা এপিডিএফ ফাইলগুলো দেখতে আগ্রহী তারা অবশ্যই এই লিংকে প্রবেশ করুন। এটা হচ্ছে আমাদের টেলিগ্রাম চ্যানেল। এই চ্যানেলে তুলে ধরা হয়ে থাকে সকল ধরনের বই এবং গাইডের পিডিএফ গুলো। আপনারা যারা এই ভিডিওগুলো করতে আগ্রহী তারা অবশ্যই এই টেলিগ্রাম চ্যানেল থেকে ডাউনলোড করে নিবেন।

অর্থাৎ ১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রস্তুতি ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতির পিডিএফ রয়েছে। আমি নিজে পড়ুন এবং অন্যকে পারার সুযোগ করে দেয়ার জন্য অবশ্যই আমাদের প্রতিবেদন শেয়ার করুন।

অন্যান্য প্রতিবেদন: প্রাথমিক শিক্ষক নিয়োগ ফলাফল ২০২৪

Share This Article