বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

Jahid Hasan

প্রকাশিত হয়েছে বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪। বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করতে ইচ্ছুক তাদের জন্য আজকে রয়েছে সুবর্ণ সুযোগ। এখানের মাধ্যমে অফিসার পদে নিয়োগ দেওয়া হচ্ছে।

বাংলাদেশের বিভিন্ন ধরনের নিয়োগ বিজ্ঞপ্তিদের বেশি দুর্বলতা দেখা যায় সরকারি চাকরি ক্ষেত্রে অথবা ডিফেন্স। যদি ডিফেন্সের চাকরি হয় তাহলে কোন প্রার্থীর চোখ বুঝেই হ্যাঁ বলে দেয় করার জন্য। এর মাধ্যমে দেশের সেবা করার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সম্ভব হয়। আসুন দেখে নেই এ সার্কুলার অনুসারে প্রার্থীদেরকে কোন পদে এবং কিভাবে নিয়োগ দিচ্ছে সে বিষয়ে সম্পর্কে।

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বর্তমান সময়ে চলমান রয়েছে বাংলাদেশ নেভি বিজ্ঞপ্তি। সরাসরি কমিশন্ড অফিসারে নিয়োগ দেওয়া হচ্ছে। এখানে নারী এবং পুরুষ উভয় আবেদন করতে পারবেন। ডিপার্টমেন্ট অনুসারে শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য যোগ্যতা ভিন্ন হয়ে থাকে। এখানে শিক্ষা শাখা আছে মোট তিনটি।

শিক্ষা শাখা বিবিধ: যোগদান করতে হলে শিক্ষার্থীদের কে অবশ্যই ইংরেজি, পদার্থ ,রসায়ন এবং সাংবাদিকতা বিষয়ের যেকোনো একটিতে পড়াশোনা করা থাকতে হবে। এজন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মিলে কমপক্ষে আলাদা করে ৪ পয়েন্ট করে থাকতে হবে এবং স্নাতক পরীক্ষায় ৩ পয়েন্ট থাকতে হবে।

শিক্ষা শাখা ইঞ্জিনিয়ার: এই শাখায় আবেদন করবেন তাদেরকে অবশ্যই সিভিল ইঞ্জিনিয়ারিং অথবা আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং হিসাবে পড়াশুনা করতে হবে। এক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষাতে ন্যূনতম 4.50 সহ বিএসসি ইঞ্জিনিয়ারিং পাশ করতে হবে উক্ত বিষয়ের উপর। ন্যূনতম পয়েন্ট ৩ পয়েন্ট থাকতে হবে।

শিক্ষা শাখা মেডিকেল: এই শাখাতে চাকরি নিতে হলে প্রার্থীদেরকে অবশ্যই মেডিকেল বিষয় নিয়ে পড়াশোনা করতে হবে। যেমন কোনো শিক্ষিত বিশ্ববিদ্যালয় হতে এমবিবিএস ডিগ্রি থাকতে হবে এবং এসএসসি, এইচএসসি পরীক্ষাতে ন্যূনতম ৪.৫০ পয়েন্ট করে হতে হবে।

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে প্রার্থীদেরকে অবশ্যই ১০ জানুয়ারি ২০২৪ এর মধ্যে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া চলমান থাকবে উক্ত সময় পর্যন্ত অনলাইনের মাধ্যমে। লাইন ব্যতীত কোন ধরনের আবেদন গ্রহণ করা হবে না। আবেদন ফি নির্ধারিত করা হয়েছে ৭০০ টাকা যা সম্পূর্ণ অফারতযোগ্য।

More:প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ

Share This Article