বাংলাদেশ নৌ বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

Jahid Hasan

আবারো বাংলাদেশ নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে সারা বাংলাদেশ থেকে তরুণ প্রার্থীদেরকে নিয়োগ দিচ্ছেন তারা। আর এখানে চাকরি নিতে হলে অবশ্যই একজন প্রার্থীদের বেশ কিছু যোগ্যতা সম্পন্ন হতে হবে। চলুন এখন এই বিষয় সম্পর্কে দেখে নেই।

সে বিষয়গুলো জানার পূর্বে আমরা জানবো বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করার জন্য বেশ কিছু ধাপ অতিক্রম করতে হয়। মূলত তরুণ প্রজন্মতে সবচেয়ে আকর্ষণ বেশি হচ্ছে সামরিক বাহিনীতে যোগদান করা। কেননা এর মাধ্যমে সরাসরি দেশ হিসেবে অংশগ্রহণ করা যায় এবং নিজেকে উৎসর্গ করা যায় দেশের জন্য। এছাড়াও এটি একটি সরকারি চাকরি বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে থাকে। যেমন উচ্চ পর্যায় বেতন স্কেল এবং নির্দিষ্ট সময় পর অবসর ভাতা যা আকর্ষণীয় হয়ে থাকে। সব মিলিয়ে এ বাহিনীতে যোগদান করার প্রবনা থাকে তরুণদের সবচেয়ে বেশি। তাই প্রতিবার এখানে হাজার হাজার থেকে লাখ লাখ প্রার্থী আবেদন করেন। যারা কেবল নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন তাদেরকে এখানে সরাসরি নিয়োগ দেওয়া থাকে। যেমন শারীরিক লিখিত মৌখিক ইত্যাদি পরীক্ষার পর যারা চূড়ান্তভাবে টিকতে পারে তারাই সরাসরি যোগদান করতে পারে নৌবাহিনীতে।

বাংলাদেশ নৌ বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বর্তমান সময়ে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে এখানে শুধুমাত্র এসএসসি পাস হলে একজন চাকরিপ্রার্থী আবেদন করতে পারবেন। এছাড়া অষ্টম শ্রেণী পাস হলেও একজন প্রার্থী আবেদন করতে পারবেন তবে শুধুমাত্র টোপাস পদে। এ ছাড়া কোন প্রার্থী কম যোগ্যতা সম্পন্ন নিয়ে আবেদন করতে পারবেন না। যখন এবারে যে সকল পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সে সকল পদের নাম নিচে তুলে ধরা হলো আপনাদের জন্য।

  • সিম্যান।
  • পেট্রল ম্যান।
  • মেডিকেলে সিস্টেম।
  • কুক।
  • টোপাস।
  • এমওডিসি এবং অন্যান্য পদ।

শিক্ষাগত যোগ্যতা: টোপাস পদের জন্য শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস হলেই হবে একজন প্রার্থীকে। এছাড়া অন্যান্য পদের জন্য এসএসসি পাশ হতে হবে। আবার বিভিন্ন পদ অনুসারে ৩ পয়েন্ট এবং ৩.৫০ পয়েন্ট হতে হবে। বিস্তারিত তথ্য জানতে নিচের ছবি দেখুন সেখান থেকে দেখে নিন।

শারীরিক যোগ্যতা- ৫ ফুট ৪ ইঞ্চি থেকে শুরু করে ৫ ফুট ৮ ইঞ্চি পর্যন্ত নেওয়া হবে। তবে একেক পদের জন্য এক এক শারীরিক উচ্চতা আর সেটি দেখতে নিচের ছবি দেখুন এবং বিস্তারিত তথ্যগুলো দেখে নিন।

আবেদন করার জন্য চাকরিপ্রার্থীদেরকে অবশ্যই বয়স হতে হবে পহেলা জুলাই ২০২৪ সালে ন্যূনতম ১৭ বসার এবং সর্বোচ্চ ২০ বছর। তবে এমওডিসি পদের জন্য সর্বোচ্চ ২২ বছর পর্যন্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুসারে প্রার্থীদেরকে অবশ্যই এখানে অবিবাহিত হতে হবে। আর অবশ্যই পাত্রীদেরকে অপরাধমুক্ত থাকতে হবে। আরো অন্যান্য নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখতে হলে আমাদের পত্রিকার আপডেটের সঙ্গে থাকুন এবং নিয়মিত আমাদের পত্রিকা পড়ুন।

অন্যান্য- সমাজসেবা অধিদপ্তর নিয়োগ

Share This Article