শিক্ষক বদলিতে যেসব বিষয় বিবেচনা হবে না

Shaheda Jannat

শিক্ষক বদলিতে যে বিষয়গুলো বিবেচনায় পড়বে না বা বিবেচনায় নেয়া হবে না সেসব বিষয়গুলো আজকের এই পোষ্ট টির মাধ্যমে তুলে ধরা হলো। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের নিজ জেলা, বয়স ও স্বামীর কর্মস্থল বিবেচনায় পড়বে না। এছাড়াও শিক্ষক গন উনাদের চাকরিজীবনের সময়কালে কেবল একবারই বদলির সুযোগ পাবেন

শিক্ষক বদলি সংক্রান্ত বিষয়গুলো: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলির খসড়া তৈরি করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় আঞ্চলিক কার্যালয়। খসড়া থেকে এসব তথ্য জানা যায়।

১ লাখ জানুয়ারি থেকে ৩১ মার্চের মধ্যে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বদলির সুযোগ দেয়া হবে। এর বাইরে অন্য সময়ে বদলির কোন সুযোগ দেয়া হবে না। এছাড়াও শিক্ষক বদলির ক্ষেত্রে বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ এর নেয়া শিক্ষক নিবন্ধন পরীক্ষার কোন নম্বর প্রয়োজন লাগবে না। বদলির খসড়া ও নীতিমালা প্রস্তুত করা হয়েছে কেবল কর্মশালা অনুষ্ঠিত হলে খসড়া নীতিমালা চূড়ান্ত হবে এবং পরিপত্র জারি করা হবে। আবার এটাও জানা যায় বার বার কর্মশালার তারিখ স্থগিত করায় এই নীতিমালা চূড়ান্ত করা যাচ্ছে না।

পঞ্চম গনবিজ্ঞপ্তি আগামী মার্চে? এখন বছরে চারবার গনবিজ্ঞপ্তি ২০২৪

শিক্ষক বদলি নিয়ে শিক্ষকদের প্রাপ্ত নম্বর ,বয়স , স্বামীর কর্মস্থল এই বিষয়গুলো বিবেচনায় নেয়া হবে না‌। শিক্ষক বদলি নিয়ে আরো জানা যায় উচ্চ পর্যায়ে থেকে এখনও কোন নির্দেশনা পাওয়া যায়নি তবে আশা করা যায় নির্দেশনা পাওয়া যাবে সবকিছু ঠিক রয়েছে খসড়া নীতিমালা চূড়ান্ত হলে পরিপত্র জারি করা হবে। শিক্ষক বদলি নীতিমালা চূড়ান্ত হলে আশা করা যায় আমাদের শ্রদ্ধেয় শিক্ষকগনের ভালো হবে অনেকেই অনেক দূর দূরান্ত থেকে আসেন উনাদের কাছে কর্মস্থল হলে অনেক ভালো হবে।

Also Read: মেডিকেল ভর্তি পরীক্ষায় কে প্রথম হয়েছে?

Share This Article