থাকছে না আর শিক্ষক নিবন্ধন আসছে নতুন নিয়ম ২০২৪

Shaheda Jannat

বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ কর্তৃক শিক্ষক নিবন্ধন বেকারত্ব দূর করতে সহায়ক ভূমিকা পালন করে আসছে কিন্তু এবার দেখা যাচ্ছে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় থাকছে না আর শিক্ষক নিবন্ধন।

বিলুপ্ত হবে বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ গঠন করা হবে বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন ও নিয়োগ কর্তৃপক্ষ।

পরিবর্তন হতে যাচ্ছে বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসার শিক্ষক নিয়োগ পদ্ধতি। পূর্বে শিক্ষক নিবন্ধন সনদের উপর ভিত্তি করে নিয়োগ দেওয়া হতো কিন্তু এখন আর শিক্ষক নিবন্ধন সনদের উপর ভিত্তি করে শিক্ষক নিয়োগ দেওয়া হবে না। বিজ্ঞপ্তি প্রকাশ করে সরাসরি পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। সরকারি কর্ম কমিশনের পরিবর্তে নিয়োগ দেবে একটি কর্তৃপক্ষ। নতুন আইন তৈরি করা হচ্ছে এজন্য।

যাচ্ছে শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিবন্ধন পরীক্ষা দিয়ে সনদ অর্জন করে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হত কিন্তু এখন আর নয় এখন সরাসরি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং বিজ্ঞপ্তি প্রকাশ করার পর আবেদন করে সরাসরি নিয়োগ পরীক্ষা হবে। পরীক্ষার পর যারা উত্তীর্ণ হবেন তারাই সরাসরি নিয়োগ পাবেন বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসায। বর্তমানে সারাদেশে শূন্য পদের ভিত্তিতে শিক্ষক নিবন্ধন পরীক্ষা হয় এবং শিক্ষক নিবন্ধন পরীক্ষার পর প্রিলিমিনারি পরীক্ষা হয় লিখিত পরীক্ষা হয় ভাইভা পরীক্ষা হয় কিন্তু এখন এইসব পদ্ধতি বাদ দেওয়া হচ্ছে। শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসি এ প্রিলিমিনারি পরীক্ষা তারপর লিখিত পরীক্ষা তারপর মৌখিক পরীক্ষার পর উত্তীর্ণ প্রার্থীদের সনদ দেয় সনদ দেওয়ার পর এনটিআরসিএ গনবিজ্ঞপ্তি প্রকাশ করে গনবিজ্ঞপ্তিতে আবেদন করার পর একজন নিবন্ধনধারী নিয়োগে সুপারিশ পান।

এনটিআরসিএর চেয়ারম্যান এস এমন মাসুদুর রহমান নিশ্চিত করেছেন যে বেসরকারি শিক্ষক নিয়োগ এ নতুন আইন তৈরির বিষয়টি।

বেসরকারি স্কুল কলেজ মাদ্রাসার নিয়োগ

  • বিজ্ঞপ্তি প্রকাশ এর পর সরাসরি পরীক্ষার মাধ্যমে নিয়োগ
  • নতুন আইন হচ্ছে খসড়ায় সংশোধনীর পর চূড়ান্ত আইন হবে
  • শিক্ষক নির্বাচন ও নিয়োগ সুপারিশ কর্তৃপক্ষ হবে

বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসার জন্য নতুন এ আইনটি তৈরি হলে শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রয়োজন আর হবেনা শিক্ষক নিবন্ধন সনদ এর আর প্রয়োজন হবেনা সরাসরি শিক্ষক নিয়োগ পরীক্ষা হবে এবং শিক্ষক নিয়োগ দেয়া হবে।

আরো পড়ুন: প্রাথমিক সহকারী শিক্ষক দ্বিতীয় ধাপের পরীক্ষার সময়সূচি ২০২৪

Share This Article