অবসরে লিওনেল মেসির সঙ্গী তার আর্জেন্টিনার ১০ নম্বর জার্সি

অভিষেকটা ২০০৫ সালে, এরপর একের পর এক ব্যক্তিগত সাফল্য। কিন্তু আর্জেন্টিনার জার্সিতে কোন সাফল্য এনে দিতে পারেননি নিজের দেশকে। ২০২১ সালের আগে এ পর্যন্ত অর্জন করতে পারেনি কোপা আমেরিকা কিংবা বিশ্বকাপ।

২০১৪ সালের বিশ্বকাপের ফাইনালে গিয়েও জার্মানির কাছে রুদ্ধশ্বাস ম্যাচে হেরে সোনালী কাপটা ছুঁয়ে দেখা হয়নি তার। তারপর ২০১৮ সালে ক্রোয়েশিয়া এবং ফ্রান্সের কাছে মারাত্মকভাবে হেরে বিশ্বকাপ গ্রুপ পর্বে থেকে বাদ হওয়া। ২০১৯ সালে চিলির কাছে হেরে কোপা আমেরিকার হাতছানি।

তবুও হাল ছাড়লেন না তিনি । ব্রাজিলকে হারিয়ে ২০২১ সালে জিতে নিলেন কোপা আমেরিকা। বাইশ সালে জিতলেন ৩৬ বছরের আক্ষেপ থাকা সোনালী বিশ্বকাপটাও। তিনি হলেন জাদুকরী লিওনেল মেসি। জাদুকরি বলার কারণ তার পায়ে রয়েছে ফুটবলের মস্তরকম জাদু।

ফুটবলের কালো মানিক কিংবা রাজা বলা হয় ব্রাজিলের কিংবদন্তি খেলোয়াড় পেলেকে এবং ফুটবলের রাজপুত্র বলা হয় ম্যারাডোনাকে। কিন্তু ইতিহাসের সবচেয়ে সেরা খেলোয়ার কে?সেই দৌড়ে ভালোই এগিয়েছিলেন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু হার না মানা মেসি আরাধ্য বিশ্বকাপ জিতে সেই প্রশ্নের উত্তরে নিজের নামটা বসালেন।

কি না অর্জন আছে তার। ক্লাবের হয়ে ৩৫ টি শিরোপা রয়েছে লিওনেল মেসির।এর মধ্যে ১০ টি লা লিগার শিরোপা, ৭টি কোপা দেলরে, ৮টি সুপার কোপা, ৪টি চ্যাম্পিয়নস লিগ, ৩টি উয়েফা সুপার কাপ এবং ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছেন লিওনেল মেসি তাছাড়া ও আর্জেন্টিনার হয়ে জিতেছেন ৫টি শিরোপা। ২০২২ সালের কাতার বিশ্বকাপ ছাড়াও তার কবলে আছে কোপা আমেরিকা, লাফেনালিসীমা, অলিম্পিক ও যুব বিশ্বকাপের শিরোপা। লিওনেল মেসির আরো বড় একটি অর্জন হল ৮টি ব্যালন ডিঅর জয়। তারপর আবার লিওনেল মেসি যোগালে রয়েছে দুইটি বিশ্বকাপের গোল্ডেন বল।

এত সব অর্জনের পর এবার অবসরের ডাক পরল এই জাদুকরী ফুটবল খেলোয়াড় লিওনেল মেসির। এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের(এএফএম) প্রেসিডেন্ট ক্লাউদীও তাফিয়া বলেছিলেন, “মেসি যখন জাতীয় দল থেকে অপশন নিবে তখন তার দশ নম্বর জার্সিকেউ আফসারে দেওয়া হবে। আর কাউকে তার ১০ নম্বর জার্সি পরাতে দেওয়া যাবে না। তার সম্মানে আজীবনের জন্য তাই ১০ নম্বর অবসরে যাবে। লিওনেল মেসির জন্য আমরা অন্ততপক্ষে এতোটুকু তো করতে পারি।”এর আগে ডিয়েগো ম্যারাডোনা ১৯৮৬ সালে বিশ্বকাপ জেতার পর তার ১০ নম্বর জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০০২ সালের বিশ্বকাপের আগে আর্জেন্টাইন লিজেন্ডকে সম্মান জানাতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু ফিফার নিয়মের প্রেক্ষিতে এরপর ওর্তেগা পড়েছিলেন ১০ নম্বর জার্সি।

তবে মেসি কখন তার অবসরের ঘোষণা দিবেন এখনো তা নিশ্চিত করে জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *