টি-টোয়েন্টি বিশ্বকাপ সময়সূচি ২০২৪: T20 World Cup Schedule 2024

Jahid Hasan

সকল কিছু ঠিক থাকলে আগামী ‌জুন মাস থেকে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে T20 world cup schedule 2024 অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপ সময়সূচি সম্পর্কে। চলুন এখন আমরা সে বিষয় সম্পর্কে দেখে নেই।

মূলত প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয় এই বিশ্বকাপ খেলাটি। এইতো ২০২৩ সালে অনুষ্ঠিত হয়ে গিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপ। আর এটি ছিল ৫০ ওভারের একটি খেলা। এছাড়া ২৩ সালে অনুষ্ঠিত হয়ে গেছে এশিয়া কাপ। আর এ বছরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০ ওভারের এই বিশ্বকাপটি। যেখানে পারফরম্যান্স করবে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশগুলো। কবে থেকে এই খেলা অনুষ্ঠিত হবে এবং কিভাবে অনুষ্ঠিত হবে সে বিষয় সম্পর্কেই আপনাদের সামনে আজকে এ ধারণা দেওয়ার চেষ্টা করব। কেননা এই প্রতিবেদন সাজানো হয়েছে উক্ত বিষয় নিয়ে। এবারের যে বিশ্বকাপটি অনুষ্ঠিত হচ্ছে এটি হচ্ছে ছেলেদের। কেননা ছেলে-মেয়েদের আলাদা আলাদা ভাবে অনুষ্ঠিত হয় এ টুর্নামেন্টের। আর এটি পরিচালনা করে আইসিসি অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলর। ২০০৭ সাল থেকে এই টুর্নামেন্টের আয়োজন করা হয় আর প্রথম টুর্নামেন্টের জয় লাভ করে সাউথ আফ্রিকা। সর্বশেষ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় ২০২২ সালে আর এই ম্যাচে জয় লাভ করে অস্ট্রেলিয়া।

টি-টোয়েন্টি বিশ্বকাপ সময়সূচি ২০২৪

এবারের এই বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের। সেখানে বড় বড় ক্রিকেট দলগুলো অংশগ্রহণ করবে। তবে এ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহ করেছে ভারতের বিরাট কোহলি। তার মোট রান সংগ্রহ হয়েছে ১৪১ রান। অন্যদিকে সর্বোচ্চ উইকেট নিয়েছে বাংলাদেশের সাকিব আল হাসান। এই দুইজন ক্রিকেট তারকা রেকর্ড এ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাঙতে পারেনি কোন খেলোয়াড়। এই খেলাটি মূলত টি-টোয়েন্টি। বিশ ওভারের এই খেলা অনুষ্ঠিত হয় পয়েন্ট টেবিলের উপর নির্ভর করে। যারা পয়েন্ট টেবিলের উপরে থাকবে তারাই এই ম্যাচে পরবর্তী ম্যাচে অংশগ্রহণ করতে পারবেন।

T20 World Cup Schedule 2024

যারা এর সময়সূচি দেখতে আগ্রহী তারা উপরের এই ছবি থেকে আপনারা দেখে নেবেন। একে ডাউনলোড করে সংরক্ষণ করে আপনারা পরবর্তী সময় দেখতে পারেন। আমরা সাধারণত খেলার সকল খবরগুলো আপডেট দিয়ে থাকি সবার আগে। এই খেলা শুরু হবে অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপ সময়সূচি অনুসারে প্রথম ম্যাচ শুরু হবে পহেলা জুন। আর ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ২৯ জুন। অর্থাৎ পুরো একমাস ব্যাপী এই খেলা চলমান থাকবে।

অন্যান্য প্রতিবেদন:

টফি অ্যাপে লাইভ ক্রিকেট খেলা দেখার নিয়ম

Sportzfy অ্যাপে ক্রিকেট লাইভ খেলা দেখার নিয়ম

Share This Article