আফগানিস্তানের ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা প্রায় ২ হাজার

আফগানিস্তানের ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা প্রায় ২ হাজার ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক বিশ্বের ছড়িয়ে গেছে ভয়াবহ আতঙ্ক। একটি ভূমিকম্পে এত মানুষ মৃত্যুর হার মানুষের জন্য সত্যিই দুঃসংবাদ।

যখন আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপ নিয়ে ব্যস্ত আন্তর্জাতিক বিশ্বকাপ এবং আফগানিস্তান। সেখানে গতকাল সেখানকারী স্থানীয় সময় অনুসারে বেলা ১১ঃ০০ টার দিকে ভূমিকম্প হয়। মূলত আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে এই ভূমিকম্পটি হয়েছিল। আর ভূমিকম্প স্কেল অনুযায়ী ৬.৩ মাত্রায় ভূমিকম্প আঘাত হানে যা অতিরিক্ত মাত্রায় ভয়ংকর।

যখন ভূমিকম্প হয় তারপর তিনবার আবার সব অনুভূত হয় পুরো আফগানিস্তান জুড়ে। পশ্চিম অঞ্চলের মূল শহর থেকে প্রায় 40 কিলোমিটার পশ্চিম উত্তরে ভূমিকম্পের আঘাত বিস্তার করে। শুধু তাই নয় ইরানের সীমান্তবর্তী এলাকায় 19 লাখ মানুষের বসবাস সেখানেও এই আঘাতের কবলে পড়ে। যার কারণে বড় একটি জায়গা দখল করে এই ভূমিকম্প আঘাত হানে।

আফগানিস্তানের ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা প্রায় ২ হাজার

বিশাল ভাবে ভূমিকম্প আঘাত হানার কারণে বিশাল ক্ষতিগ্রস্ত হয়। ঘরবাড়ি অফিস আদালত ভেঙে যাওয়ার সাথে সাথে বিভিন্ন স্থাপনা ভেঙে যায়। কতকাল এক সোর্সের মাধ্যমে জানায় মোট মৃত্যুর সংখ্যা ১২০ জন। এক রাতের মধ্যে হাজার হাজার ঘর অতিক্রম করে যখন মৃত্যুর সংখ্যা গণনা করা হচ্ছিল তখন তারা প্রায় ২ হাজার। যা অত্যন্ত ভয়াবহ সৃষ্টি করেছে। এক সংবাদ মাধ্যমে জানা যায় ১২ টি গ্রামের মধ্যে ৬০০ বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। বাকিগুলো আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের প্রভাব দ্বারা প্রায় চার হাজারের অধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির সরকার এ বিষয় নিয়ে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করছে যাতে এই মৃত্যুর হার কমে যায় এবং ক্ষতি সাধন হয়ে যায়। আফগানিস্তানের ভূমিকম্পের মৃত্যুর সংখ্যা প্রায় দুই হাজার বর্তমান সময়ে। এই মৃত্যুর হার কোন বা বেশি হতে পারে এবং তার আপডেট জানতে আমাদের সঙ্গে থাকবেন।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *