বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি

অনেকেই জানেন না বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি। আমরা আপনাদেরকে জানাবো আমাদের দেশের বর্তমান প্রেসিডেন্টের নাম এবং তার বেশ কিছু পরিচয় সম্পর্কে। তাহলে চলুন আমরা দেখে নেই কে আমাদের দেশের রাষ্ট্রপতি।

বাংলাদেশ গণপ্রজাতন্ত্র একটি দেশ কিন্তু এখানে মূলত প্রধানমন্ত্রী একটি দেশের সকল ক্ষমতার অধিকারী এবং রাষ্ট্রপতিও রয়েছেন। একজন রাষ্ট্রপতি রাষ্ট্রের যে কোন সিদ্ধান্তে তার ক্ষমতা প্রয়োগ করতে পারেন। আমাদের দেশে নির্দিষ্ট সময়ের জন্য রাষ্ট্রপতি মনোনয়ন করা হয়ে থাকে বিভিন্ন ধাপ অতিক্রম করে। মতো ২০২৩ সালে নতুন একটি রাষ্ট্রপতিকে নিয়োগ দেওয়া হয়েছে। পূর্বে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করে আব্দুল হামিদ। বাড়ি ছিল কিশোরগঞ্জে এবং তিনি স্পিকার ছিলেন জাতীয় সংসদের। তিনি শুধুমাত্র একজন প্রেসিডেন্ট নয় বাংলার মানুষের কাছে তিনি একজন দুর্দান্ত প্রেসিডেন্ট ছিলেন ( বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম )।

অনেকেই মনে করে বাংলাদেশের ইতিহাসে যতগুলো প্রেসিডেন্ট এসেছে তার মধ্যে সবচেয়ে হাস্যরসাত্মক এবং জনগণের সাথে মিশুক একটি রাষ্ট্রপতি ছিলেন তিনি। কিন্তু নির্দিষ্ট সময়ের পর তাকেও এই পর থেকে সরে যেতে হয়েছে এবং নতুন রাষ্ট্রপতিকে নির্বাচন করা হয়েছে। আজকে আমরা এ রাষ্ট্রপতি সম্পর্কে আপনাদেরকে পরিপূর্ণ ধারণা দেবো।

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি

বর্তমান সময়ে যিনি রাষ্ট্রপতি রয়েছেন তার নাম হচ্ছে মোহাম্মদ সাহাবুদ্দিন। বাংলার ইতিহাসের ২২ তম প্রেসিডেন্ট। ২০২৩ সালের ১৯শে ফেব্রুয়ারি রোজ রবিবারে তিনি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। এবারের রাষ্ট্রপতি মনোয়নের ক্ষেত্রে তিনি একমাত্র প্রার্থী ছিলেন। তাই দিলীপ বিনা প্রতিদ্বন্দিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং তিনি দায়িত্ব পালন করা শুরু করে দিয়েছেন। মূলত ছিলেন আওয়ামী লীগের মনোনীত একজন রাজনীতিবিদ। তিনি রাষ্ট্রপতির জন্য যোগ্যতা বলে তাকে নির্বাচন করা হয়েছে।

রাষ্ট্রপতি কিভাবে নির্বাচন করা হয়ে থাকে?

একটি দেশের রাষ্ট্রপতি নির্বাচন করা হয়ে থাকে তার দেশের রাজনৈতিক দলগুলোর ভোটের উপর নির্ভর করে। বর্তমানে নির্বাচিত রাষ্ট্রপতি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করে। এবার মোট ৩৪৯ ভোট পেয়ে জয়লাভ করেছে এবং রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছে। তবে তিনি শুধুমাত্র আওয়ামী লীগ থেকে ৩০৫ ভোট পেয়ে জয়লাভ করেছে। বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি সে বিষয়টি আপনারা আশা করি ধারনা পেয়েছেন। আরো অন্যান্য বিষয় সম্পর্কে উপস্থাপন করব।

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির বাড়ি কোথায়?

মোহাম্মদ সাহাবুদ্দিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই সর্বোচ্চ সংখ্যক মানুষ জিজ্ঞাসা করছে তার বাড়ি কোথায়। কারণ একটি দেশের রাষ্ট্রপ্রধানের বাড়ি কোথায় সে সম্পর্কে জানা দরকার হয়েছে প্রায় সকলেরই নিজ দেশের নাগরিক হিসেবে। বিভিন্ন পরীক্ষার প্রশ্নের এগুলো জিজ্ঞাসা করা হয়ে থাকে তাই সবার জন্য এত আগ্রহ। বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির বাড়ি হচ্ছে পাবনা জেলাতে।

মোহাম্মদ সাহাবুদ্দিন মুক্তিযোদ্ধা ছিলেন?

হ্যাঁ বর্তমানে যিনি রাষ্ট্রপতি তিনি 1971 সালের সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। ১৯৭১ সালের ৯ই এপ্রিল তিনি ভারতে প্রশিক্ষণের জান এবং পরবর্তী সময়ে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সরাসরি যুদ্ধের অংশগ্রহণ করেন। একজন মুক্তিযোদ্ধা তিনি।

রাষ্ট্রপতি হওয়ার পূর্বে তিনি কি করতেন?

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি সেটি আপনারা জানতে পারলেন। আপনাদের সামনে তুলে ধরব তা তিনি রাষ্ট্রপতি হওয়ার পূর্বে কি ছিলেন। তিনি রাষ্ট্রপতি হওয়ার পূর্বে দুর্নীতির দমন কমিশন এর নিয়োগপ্রাপ্ত ছিলেন। সেখানে তিনি সফলতার সাথে তার দায়িত্ব পালন করেছেন। পর তাকে দায়িত্ব দেওয়া হয় এ রাষ্ট্রপতি এবং তিনি এ পদে নিযুক্ত হন।

বর্তমান রাষ্ট্রপতির পরিচিতি

তিনি ১৯৪৯ সালে ১০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার মোট একটি সন্তান রয়েছে এবং তার স্ত্রীর নাম রেবেকা সুলতানা। তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন ১৯৭২ সালে। তার নিজ জেলা হচ্ছে পাবনা। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে পড়াশোনা করেছেন। জীবন থেকে তিনি রাজনীতির সাথে জড়িত ছিলেন এমনকি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি ২২ তম।

প্রতিবেদনের মাধ্যমে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম সম্পর্কে জানলেন। আরো গুরুত্বপূর্ণ সকল তথ্য এবং ব্যক্তিবর্গের সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *