জয় লাভ করেও ফাইনালে খেলতে পারবেন না বাংলাদেশ

সেমিফাইনালে যেয়েও ফাইনালে খেলতে পারবেন না বাংলাদেশ টাইগাররা। তাহলে কোন সমীকরণের কারণে বাদ পড়ল এই বাংলাদেশ দল সেটি এখন জানবো। কেন এই ম্যাচটি খেলার পরও হেঁটে গেল ফাইনালে যাওয়ার কাছে।

গতকাল অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশ বনাম ভারত খেলা। পর পর উইকেট পড়তে থাকে বাংলাদেশের ব্যাটসম্যানদের। প্রথম ছয় ওভারে মোট তিনটি উইকেট হারিয়ে পুরো বাংলাদেশ ক্রিকেট টিম হয়ে পড়ে ছন্নছাড়া। অলরাউন্ডার সাকিব আল হাসান যেন এই সময় হাল ধরেন। তার হাফ সেঞ্চুরিতে ফিরে আসে পুনরায় রানের পাহাড়। অবশেষে তারা 254 রান করতে সক্ষম হন মোট ৫০ ওভারে। সেক্ষেত্রে আরও দুইটি উইকেট বাকি ছিল।

এরপর ভারতীয় ব্যাটারদের তাণ্ডব শুরু হলেও নিমিষেই শেষ হয়ে যায় বাংলাদেশের টাইগার বলারদের কাছে। কিন্তু এই রান তারা অনেকাংশই গুছিয়ে নিয়েছিল শেষ মুহূর্তের দিকে। ৪৯.৫ ওভারে গিয়ে তারা সব উইকেট হারায়। তাদের প্রয়োজন ছিল আর মাত্র পাঁচটি রান। মোট রান সংগ্রহ করেছিল ২৫৯।

জয় লাভ করেও ফাইনালে খেলতে পারবেন না বাংলাদেশ

বাংলাদেশ এই পুরো এশিয়া কাপে শুধুমাত্র জয় লাভ করেছে আফগানিস্তান এবং ভারতের বিপক্ষে। পূর্বে যতগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়েছে সবগুলো ম্যাচেই তারা হেরেছে। তার কারণে পয়েন্ট স্কুল হিসাব করলে বাংলাদেশের পয়েন্ট স্কোর ভারতের চেয়ে অনেক কম। অন্যদিকে শক্তিশালী ক্রিকেট টিম ভারত কোন দলের সাথে হারেনি শুধুমাত্র একটি টিমের সাথে অমীমাংসিত ছিল। এ কারণে তারা পয়েন্ট স্কুলের দিক থেকে অনেক এগিয়ে।

এশিয়া কাপ অনুষ্ঠিত হয় পয়েন্ট টেবিল এর মাধ্যমে। যারা পয়েন্ট বেশি পাবে তারা পরবর্তী খেলা খেলতে পারবেন এবং পরবর্তী ধাপে দিতে পারবেন। যেহেতু বাংলাদেশ গতকাল জয়লাভ করেছেন তবুও পয়েন্ট ইউজ করে রয়েছে ব্যাপক ব্যবধান। যদি বাংলাদেশ ৩৭ ওভারে খেলা শেষ করতে পারতো তাহলে বাংলাদেশের স্কোর অবশ্যই বেশি হত। তাহলে ফাইনালে খেলতে পারবেনা বাংলাদেশ এ কথাটি শুনতে হতো না বাংলাদেশের টাইগার ভক্তদের।

Read: সাকিব আল হাসানের হাফ সেঞ্চুরিতে ফিরছে বাংলাদেশ

মোট কথা হচ্ছে বিশাল এই রান স্কোর ব্যবধানের কারণে ফাইনালে খেলতে পারবে না এই বাংলাদেশ ক্রিকেট টিম। আশা করছে যদি মুশফিকুর রহিম এবং অন্যান্য সকল দক্ষতার থাকবে তাহলে তারা বিশাল ব্যবধানে হারাত। কিন্তু যাই হোক যারা খেলেছেন তারা অবশ্যই ভালো পারফরম্যান্স করেছেন তুলনামূলকভাবে। আশা করা যায় আগামী আইসিসি ওয়ার্ল্ডকাপে অত্যন্ত ভালো করবেন বাংলাদেশ টাইগাররা।

কি করতে পারে আগামী ওয়ার্ল্ড কাপের এবং ফাইনালে খেলতে পারবেন না বাংলাদেশ কতদূর যেতে পারে সামনে।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *