অনার্সের জন্য কোন কলেজ ভালো হবে

অনার্সের জন্য কোন কলেজ ভালো হবে তা নিয়ে আপনাদের সামনে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব। এছাড়াও আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন কোন সাবজেক্টে কোন কলেজে পড়লে সবচেয়ে ভালো হবে সে বিষয়টি।

একজন শিক্ষার্থী যখন এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয় তারপর তাকে উচ্চশিক্ষার জন্য স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করতে হয়। তবে আমাদের দেশের সবচেয়ে অনার্স করার চাহিদা রয়েছে সবচেয়ে বেশি। বিশেষ করে পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের দারুন প্রবণতা দেখায়।

আর এইচএসসি পরীক্ষার পর সকল শিক্ষার্থীদের চাহিদা থাকে পাবলিক বিশ্ববিদ্যালয় যেকোনো একটি বিষয়ে পড়া। বিশেষ করে যারা ডাক্তার ইঞ্জিনিয়ার হতে চায় তাদের পছন্দ থাকে এই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো সবার আগে। এছাড়াও সাধারণ বিশ্ববিদ্যালয় অনেক রয়েছে। শিক্ষার্থীদের ভর্তি হওয়ার চাহিদার তুলনায় এই কলেজের মোট আসন সংখ্যা খুব কম‌। কারণে এখানে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদেরকে ভর্তি করে থাকে।

অনার্সের জন্য কোন কলেজ ভালো হবে

অনার্স করার জন্য যে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় আপনার জন্য উপযুক্ত হবে তবে ranking এর ক্ষেত্রে বিবেচনা করে আপনারা উপরের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে পারেন। তবে সকল বিশ্ববিদ্যালয়গুলোতে প্রচুর কম্পিটিশনের মাধ্যমে ভর্তি হতে হয়। যারা ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয় তারাই কেবল এখানে ভর্তি হওয়ার সুযোগ পায়। আর অনেকাংশ শিক্ষার্থীরা পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার সুযোগ পান না।

এরপর অনেকে ভর্তি হতে চান জাতীয় বিশ্ববিদ্যালয় অথবা ঢাকা ৭ কলেজের যেকোনো একটি কলেজে। এই দুটি বোর্ড বর্তমানের জনপ্রিয়তা পেয়েছে আমাদের দেশে। তবে সাত কলেজেও নির্দিষ্ট আসন সংখ্যা সীমিত থাকার কারণে সবাই ভর্তি হতে পারে না তাই বেশিরভাগ শিক্ষার্থীরা ভর্তি হয় জাতীয় বিশ্ববিদ্যালয়।

আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় হতে অনার্স করতে চান তাহলে সেক্ষেত্রে অবশ্যই এর সরকারি কলেজগুলো প্রথমে দেখবেন। কারণ অনেক সরকারি জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজগুলো রয়েছে যেগুলো অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো জনপ্রিয়তা এবং পড়াশোনার মান ততটুকু।

বিভিন্ন প্রফেসরদের মতে অনার্সের জন্য কোন কলেজ ভালো হবে নির্ভর করবে আপনার পড়াশোনার উপরে। যদি ভালো পড়াশোনা করেন তাহলে সেক্ষেত্রে আপনার জন্য সকল প্লাটফর্মে ভালো। সব সময় চাইবেন সরকারি কলেজ গুলোতে ভর্তি হওয়ার জন্য।

Also: উপবৃত্তি সংক্রান্ত নতুন আপডেট

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *