চুল সোজা করার পাঁচটি গুরুত্বপূর্ণ পদ্ধতি

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে চুল বিশেষ করে মেয়েদের জন্য এটা অনেক আকর্ষণীয়। লম্বাচুল দেখতে অনেক সুন্দর। কিন্তু জন্ম থেকে অনেকেরই চুল কোঁকড়ানো তাই অনেক মেয়েরা শখের বসে ছুটে যান বিউটি পার্লারে অনেক টাকা খরচ করে চুল সোজা করে থাকেন তবে এখন আর সেই ঝামেলায় পড়তে হবে না যদি মেনে চলেন ঘরোয়া এই পদ্ধতিগুলো।

চুল সোজা করার পাঁচটি গুরুত্বপূর্ণ পদ্ধতি

ঘন কালো চুল কার না ভালো লাগে আর সেই চুল যদি হয় একেবারে সোজা। তাই যাদের চুল একটু কোঁকড়ানো তাদের অনেকেই সোজা চুল পছন্দ করেন এবং এমনকি সোজা চুল করার জন্য পার্লারে যান অনেক টাকা খরচ করে চুল সোজা করান তবে এবার আপনারা যারা চুল সোজা করতে চান তাহলে ঘরোয়া কয়েকটি পদ্ধতি প্রয়োগ করে দেখতে পারেন‌‌।

পদ্ধতি নম্বর ১ ,দুধ ও মধু

দুধ ও মধু চুল সোজা করতে অনেক সাহায্য করে তবে কিভাবে আপনারা দুধ ও মধু ব্যবহার করতে পারেন তা আমি এই পোস্ট টিতে উল্লেখ করলাম‌। সাধারণত চুল তৈরি হয় প্রোটিন ও কেরাটিন দিয়ে এবং দুধে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন তাই আপনারা দুধের সাথে মধু মিশিয়ে শ্যাম্পু করে একটু সময় স্পেএ করুন এবং তা দুই মিনিট রেখে পরিস্কার করে নিন দেখবেন কোঁকড়া চুলের কেমন পরিবর্তন আসে।

পদ্ধতি নম্বর ২. কলা

কলা কমবেশি সবাই খান এবং সবার ঘরেই থাকে এটা অনেক সহজলভ্য এবং হাতের নাগালে সবাই পেতে পারেন , চুল সোজা করতে কলা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ফ্রিজি হেয়ারকে সঠিক রাখতে অনেক ভালো ভূমিকা পালন করে থাকে‌। প্রথমে একটি বাটিতে দুটো কলা নিন এবং কলা দুটোকে ভালো করে নরম করবেন মাখাবেন এবং তাতে দুই চামচ মধু , দই ও অলিভ অয়েল মিশিয়ে পেস্ট করে তা চুলে লাগিয়ে প্রায় ১ ঘন্টা রেখে পরে ধুয়ে ফেলুন দেখবেন আপনার চুল কেমন সোজা হবে।

পদ্ধতি নম্বর ৩. অলিভ অয়েল ও ডিম

ডিমে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন এবং অলিভ অয়েল অনেক উপকারী চুল করে ঝকঝকে ও প্রানবন্ত দুটো উপাদান চুল সোজা করতে অনেক সাহায্য করে থাকে দুটো ডিম ফাটিয়ে অলিভ অয়েল এর সাথে মিশিয়ে নিন এবং সেই মিশ্রনটি চুলে লাগিয়ে ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন।

পদ্ধতি নম্বর ৪. অ্যালোভেরার জেল

অ্যালোভেরা খুবই উপকারী একটি জিনিস বর্তমান সময়ে প্রায় সবাই অ্যালোভেরা লাগান ঘরের ছাদে বা বেলকনিতে কেননা অ্যালোভেরা দেখতে অনেক সুন্দর বেশি বেশি অ্যালোভেরা চাষ আপনার মানসিক প্রশান্তি দূর করতে সহায়ক ভূমিকা পালন করে থাকে‌ এছাড়াও ত্বকের জন্য অ্যালোভেরা খুবই উপকারী। চুল সোজা করতে অ্যালোভেরা ভীষণ ভূমিকা পালন করে থাকে‌। হালকা গরম অলিভ অয়েল এর সাথে আধা কাপ অ্যালোভেরার জেল মিশিয়ে নিন এবং এর সাথে রোজমেরি ও চন্দন মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং তা চুলে লাগিয়ে দুই ঘন্টার মতো রাখুন তারপর শ্যাম্পু করে ফেলুন।

পদ্ধতি নম্বর ৫. নারিকেলের দুধ ও লেবুর রস

নারিকেলের দুধ ও লেবুর রস চুলের জন্য খুব উপকারী এবং চুল সোজা করতে সহায়তা করে নারিকেলের দুধ চুল নরম করতে সাহায্য করে আপনারা চাইলে ঘরে বসে নারিকেলের দুধ এর সাথে লেবুর রস মিশিয়ে চুল লাগাতে পারেন এবং তা চুলকে নরম সিল্কি এবং সোজা করতে অনেক সাহায্য করে থাকে। তাই এখন আর পার্লারে গিয়ে টাকা খরচ না করে এই পদ্ধতিতে আপনি আপনারা চুল সোজা করতে পারবেন।

আরোও পড়ুন: পিরিয়ডের সময় ব্যথা অনুভূত হলে কি করনীয়

Shaheda Jannat

সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি ফাজার নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ফাজার নিউজে প্রকাশিত করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *