স্বাস্থ্য সহকারীর কাজ কি, স্বাস্থ্য সহকারীর নিয়োগ

Jahid Hasan

এই নিউজে এখন আমরা দেখব স্বাস্থ্য সহকারীর নিয়োগ বিজ্ঞপ্তি এবং স্বাস্থ্য সহকারীর কাজ কি সে বিষয় সম্পর্কে। কেননা সবচেয়ে বেশি মানুষ বেশি বিষয়গুলো জানতে আগ্রহ প্রকাশ করছে সাম্প্রতিক সময়ে। আমরা এই সকল বিষয়গুলো দেখে নেই নিচে থেকে।

বর্তমানে সারা বাংলাদেশ চলেছে সিভিল সার্জন কার্যালয় বিভিন্ন অঞ্চলে নিয়োগ বিজ্ঞপ্তি ‌প্রকাশিত করা হয়েছে। এই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে সারা বাংলাদেশ থেকে অনেক সকল প্রার্থীদেরকে নেওয়া হবে বিভিন্ন ওয়ার্ড অনুসারে। বাংলাদেশের প্রায় প্রত্যেকটি ওয়ার্ডে এখন স্বাস্থ্য সহকারী পদে জনগণ যুক্ত হচ্ছে। তবে এই নিয়োগ দেওয়া হচ্ছে বিভিন্ন ধরনের জেলা অনুসারে। আবার এই পদে যে নিয়োগ বিজ্ঞপ্তি গুলো নিয়োগ দেওয়া হচ্ছে ওয়ার্ড অনুসারে এই জনবলগুলো নিয়োগ দেওয়া হয়ে থাকে। ‌ দেখা যাচ্ছে বেশিরভাগ ওয়ার্ডগুলোর পরিবর্তে এক ও দুই নং ওয়ার্ডে বেশি লোক নিচ্ছে। তবে যাই হোক এখন আমরা জানবো এর কাজ কি সে বিষয়ে সম্পর্কে।

স্বাস্থ্য সহকারীর কাজ কি

বিভিন্ন জায়গায় নিয়োগ বিজ্ঞপ্তির পর থেকেই মানুষজন জানার আগ্রহ করছে স্বাস্থ্য সহকারী কি কাজ করে থাকে সে বিষয় নিয়ে। প্রথমে আমরা জেনে রাখি এখানে আবেদন করার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হচ্ছে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ। যদি কোন শিক্ষার্থী এর থেকে কম পড়াশোনা করে থাকেন তাহলে এখানে আবেদন করতে পারবেন না।

স্বাস্থ্য সহকারীর কাজ হচ্ছে মূলত তার ওই অঞ্চলের বিভিন্ন ধরনের স্বাস্থ্য সেবামূলক কাজের সহযোগিতা করা সাধারণ মানুষকে। যেমন কাউন্সিলের মাধ্যমে সাধারণ জনগণকে স্বাস্থ্য বিষয়ক নানা ধরনের টিপস দেওয়া। এছাড়াও তার ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে বিভিন্ন কাজে অংশগ্রহণ করে তাকে সহযোগিতা করা। এখানে অফিসিয়াল এবং ফিল্ডওয়ার্ক দুটি কাজে রয়েছে।

আপনারা যারা এখানে আবেদন করবেন অবশ্যই আবেদনের পূর্বে এ বিষয়টি মাথায় রাখবেন। কারণ এই সকল বিষয়ে কাজ করার মন মনের সাথে থাকতে হবে এবং সে সকল বিষয় বিবেচনা করেই এখানে আবেদন করতে হবে শিক্ষার্থীদের।

অন্যান্য প্রতিবেদন- প্রাথমিক শিক্ষক নিয়োগ

Share This Article