ত্বকের যত্নে অ্যালোভেরার জাদুকারী উপকারিতা

Shaheda Jannat

আজকাল আমরা সবাই ত্বক নিয়ে চিন্তা করি যে কিভাবে আমরা আমাদের দৈনন্দিন কাজের ফাঁকে আমাদের ত্বককে সুন্দর ও সুস্থ রাখতে পারি। তো আজকে আমাদের ত্বককে সুস্থ রাখতে আর অ্যালোভেরা কি উপকারী সে বিষয়ে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিচে উল্লেখ করলাম।

আমাদের সবার বাসায় কিন্তু এই অ্যালোভেরা পেয়ে থাকি কেননা আমরা সবাই এলোভেরা বাসার বেলকনিতে বা ছাদে লাগাই কিন্তু অ্যালোভেরা যে কত উপকারী তা জানিনা।

  • ত্বকের দাগ ব্রুন, মেছতা , শুষ্ক ভাব দূর করতে অ্যালোভেরা খুবই উপকারী।
  • হার্ট সুস্থ রাখতে অ্যালোভেরা খুবই গুরুত্বপূর্ণ
  • অ্যালোভেরার জুস আমাদের হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে
  • অ্যালোভেরা কোলেস্টেরল এর মাত্রা কমিয়ে রাখতে সহায়তা করে
  • অ্যালোভেরা ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণ করে রক্ত সঞ্চালন এর মাত্রা স্বাভাবিক রাখে এবং অক্সিজেন বহন করার ক্ষমতা বাড়িয়ে রাখে।

ত্বকের যত্নে অ্যালোভেরার গুরুত্ব

ত্বকের যত্নে অ্যালোভেরার গুরুত্ব অপরিসীম কেননা ত্বকে অর্থাৎ আপনার মুখে মেছতা থাকলে অ্যালোভেরার জেল আপনার মুখের মেছতা দূর করতে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

  • ত্বকের শুষ্কতা দূর করতে পারে যদি অ্যালোভেরার জেল এর সাথে একটু চালের গুঁড়া মিশিয়ে আপনি আপনার মুখে ক্রিমের মতন মেসেজ করে দিলে অবশ্যই আপনার ত্বকের শুষ্কতা দূর করতে পারবে।
  • এছাড়াও অ্যালোভেরার জেল আপনার ত্বকের মসৃণতা দূর করে উজ্জ্বল ভাব ফিরিয়ে আনে।

অ্যালোভেরা প্রায় সবার বাসায় থাকে তাই অবহেলা না করে অ্যালোভেরার যত্ন করুন আপনার জন্য আপনার পরিবারের জন্য অনন্ত পক্ষে। অ্যালোভেরার আরো অনেক বহুত গুনাবলী রয়েছে সেগুলো কি কি তাও দেয়া হলো আমাদের এই পোস্ট টিতে।

ডায়বেটিস এর প্রাকৃতিক চিকিৎসায় অ্যালোভেরার জুস খুবই উপকারী। অ্যালোভেরার এই পানীয় নিয়মিত পান করলে ইনসুলিন সেনসিটিভিটি বৃদ্ধি পায়।

এছাড়াও রক্তে শর্করার পরিমাণ টি ও নিয়ন্ত্রণ করতে পারে।

অ্যালোভেরার জেল কিভাবে ব্যবহার করবেন

ত্বকের যত্নে অ্যালোভেরার জেল এর সাথে চালের গুঁড়া মিশিয়ে পেষ্ট তৈরি তারপর প্রতিদিন গোসল এর পূর্বে সেই পেষ্ট ব্যবহার করুন প্রায় আধঘন্টা রাখবেন দেখবেন আপনার ত্বক শুষ্ক ও মসৃণ ভাব দূর হবে। এছাড়াও আ্যালোভেরার জেল এর সাথে দুধ, মধু ও দুধের সরের সাথে পেষ্ট করে মুখে লাগাবেন এতেও মুখের ব্রনের দাগ দূর হবে।

ওজন কমাতে অ্যালোভেরার চমক

অ্যালোভেরার জেল দ্রুত ওজন কমাতে সাহায্য করে। অ্যালোভেরার মধ্যে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকে তাই ওজন কমাতে সহায়ক ভূমিকা পালন করতে পারে অ্যালোভেরা এটা জানা অত্যন্ত দরকার কেননা আমরা সবাই জানি অনেকেই ওজন কিভাবে কমবে সেই চিন্তায় অস্থির হয়ে পড়ি সুতরাং অ্যালোভেরার জেল অথবা জুস প্রতিদিন পান করুন দ্রুত ওজন কমান।

এছাড়াও চুলের জন্য অ্যালোভেরা খুবই উপকারী কেননা এটা ব্যবহার করলে চুল দ্রুত ঘন ও বৃদ্ধি হয় তাই অ্যালোভেরার জেল বের করে পেষ্ট করে চুলে লাগিয়ে রাখুন তারপর শ্যাম্পু ব্যবহার করুন দেখবেন চুল হবে অনেক সিল্কি ও উজ্জ্বল। অ্যালোভেরার জুস খানিকটা তিতা তাই লেবুর রস এর সাথে প্রতিদিন সকালে খালি পেটে খেলে চুল পড়া রোধে সাহায্য করে। প্রিয় পাঠক এছাড়াও আমাদের সাথে থাকুন সকল বিষয়ের টিপস পেতে।

Also Read: শীতকালে ত্বকের যত্ন নেওয়া গোপন ট্রিক্স

Share This Article