স্বাস্থ্য কার্ড কি? এবং ব্যবহারের উপকারিতা জানুন

Jahid Hasan

সম্প্রতি সময়ে জানা যাচ্ছে স্বাস্থ্য কার্ডের প্রচলন করা হবে। অনেকে জানতে চাচ্ছেন স্বাস্থ্য কার্ড কবে থেকে চালু হবে এবং কিভাবে করতে হবে সে বিষয় সম্পর্কে। আমরা সেই বিষয়ে সম্পর্কে জানব আজকের আর্টিকেলে।

আন্তর্জাতিক বিশ্বের উন্নত দেশগুলোতে চালু হয়ে গেছে হেলথ কার্ড যাকে বাংলায় বলা হয় স্বাস্থ্য কার্ড। এ কার্ডের মাধ্যমে দ্রুত স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ রয়েছে। কিভাবে বাংলাদেশে রেজিস্ট্রেশন করবেন এবং কবে থেকে চালু হবে সে বিষয় সম্পর্কে আজকের আর্টিকেল আপনাদের ধারণা দেওয়া হবে।

স্বাস্থ্য কার্ড কি এবং ব্যবহারের উপকারিতা

মূলত এটি হবে এক ধরনের স্মার্ট কার্ড যেখানে একজন ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সকল স্বাস্থ্য রেকর্ড জমা থাকবে। যদি একজন মানুষের ছোট ছোট থেকে কোন রোগে আক্রান্ত হয় এবং সেগুলোর বিভিন্ন পরীক্ষা করা হয়ে থাকে। সে তথ্যগুলো এখানে জমা থাকবে। বারবার পূর্বের রেকর্ডিং ডকুমেন্টগুলো নিয়ে ঘোরাফেরা করতে হবে না। কেননা আমাদের দেশের অনেকেই এই কাগজপত্র হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়। যদি স্বাস্থ্য কার্ড থাকে সেখানে সকল ডাটা গুলো সংরক্ষণ থাকবে। সেটি ব্যবহার করে বাংলাদেশের যে কোন হাসপাতাল থেকে সেবা গ্রহণের সুযোগ পাচ্ছেন রং এতে করে সময় এবং অর্থ উভয় বেঁচে যাবে রোগীদের। অন্যদিকে হাসপাতালের উপর গুলো থেকে চাপ কমে যাবে।

স্বাস্থ্য কার্ড কখন থেকে করা হবে?

আগামী বছর শুরু থেকেই এই কাজ করার জন্য পরিকল্পনা রয়েছে। তবে পরীক্ষামূলকভাবে শুধু ঢাকা মহানগর, মানিকগঞ্জ এবং গোপালগঞ্জ সহ বেশ কিছু জেলাতে চালু করা হবে। তারপর পরিপূর্ণভাবে বাংলাদেশের বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে সুযোগ সুবিধা দেওয়া হবে।

স্বাস্থ্য কার্ড করার নিয়ম

এখন পর্যন্ত শুরু হয়নি তবে এটি করতে প্রাপ্তবয়স্কদের জন্য প্রয়োজন হবে জাতীয় পরিচয় পত্র। আর যারা অপ্রাপ্তবয়স্ক তাদের জন্য প্রয়োজন হবে জন্ম নিবন্ধন। উপরের ডকুমেন্টগুলো থাকলেই তার স্বাস্থ্য কার্ডের জন্য রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন।

আশা করা যাচ্ছে খুব দ্রুত এই সেবাটি বাংলাদেশের সকল জেলাতে পৌঁছে যাবে এবং সবাই এর সুবিধা উপভোগ করতে পারবেন। এর মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা খাতে দারুন উন্নয়ন হবে এমনটাই ব্যক্ত করেছে বিশেষজ্ঞরা।

Share This Article