পুদিনা পাতার উপকারিতা ও ব্যবহার

Shaheda Jannat
পুদিনা পাতার উপকারিতা

বহুল প্রচলিত নাম পুদিনা পাতা যা আমাদের শরীরের অনেক উপকারে আসে। পুদিনা পাতা কি বা বাসায় বাড়িতে আমরা কেন পুদিনা পাতা লাগাই বা নিজ নিজ থেকে যদি পুদিনা পাতা জন্মে তাহলে অবহেলা করে ছুঁড়ে ফেলবেন না পুদিনা পাতা যত্নে রাখুন।

পুদিনা পাতার গুণাবলী বা উপকারিতা বা পুদিনা পাতা কিভাবে খাবেন

পুদিনা পাতার অনেক গুন কেননা এই ছোট্ট গাছ অর্থাৎ গাছের মতো ততটা নয় বলতে গেলে পাতাবাহার। পুদিনা পাতার পাতা গুলো বেটে করে একটু চালের গুঁড়ার সাথে ভালো করে মিশ্রন তৈরি করে আপনি পাকড়া হিসেবে খেলে তেমন স্বাদ পাবেন তেমনি গুনে ও অতুলনীয়।

এছাড়াও পুদিনা পাতার রস খেলে পেট ফাঁপা ভাব, পেটে ব্যাথা , মানসিক চাপ ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়। পুদিনা পাতার নতুন একটি স্মেল রয়েছে যা নিজেকে অনেক সতেজ রাখতে সাহায্য করে থাকে।

  • পুদিনা পাতায় হজম শক্তি সক্রিয় করে।
  • রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে
  • পেট ফাঁপা ভাব দূর করতে সহায়ক ভূমিকা পালন করে
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি হয় পুদিনা পাতা খেলে।

আরোও পড়ুনঃ ত্বকের যত্নে অ্যালোভেরার জাদুকারী উপকারিতা

গরমে পুদিনা পাতার উপকারিতা

শীত চলে যাচ্ছে আসছে গরম গরমে আমরা আমাদের স্বাস্থ্য নিয়ে অনেক চিন্তায় থাকি কেননা গরম একটু অস্বস্তি বোধ হয় এই অস্বস্তি ভাব দূর করতে পুদিনা পাতার রস পুদিনা পাতার ভর্তা অনেক মানসিক স্ট্রেস কমাতে সাহায্য করে। রান্নার কাজে ও পুদিনা পাতা ব্যবহৃত হয়। গরমে যদি প্রস্রাবে জ্বালাপোড়া করে তাহলে পুদিনার রস খেলে ইনশাআল্লাহ উপকারে আসবে। এটি হজম প্রক্রিয়া ঠিক রাখে এমনকি সিজন্যাল বিভিন্ন সংক্রমন থেকে আপনাকে আমাকে ভালো রাখে। গরমে খাবারের তালিকায় পুদিনা পাতা রাখতে পারেন।

আরোও পড়ুন: নীম পাতার উপকারিতা স্বাস্থ্য সুরক্ষায়

কাশি ও সর্দি দূর করতে সাহায্য করে

পুদিনা পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এছাড়াও পুদিনা পাতায় রয়েছে মেন্থল যা পুরাতন নতুন সর্দি কাশি ভাঙতে সহায়তা করে থাকে গলায় কফ জমা থাকলে পুদিনা পাতার রস খেলে একটু গরম করে মধুর সাথে তাহলে গলায় জমে থাকা কফ নরম করে বাইরে আসতে সাহায্য করে থাকে।

রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে

এই গরমে যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য ও পুদিনা পাতা খাবারের তালিকায় রাখা অত্যন্ত জরুরি কেননা উচ্চরক্তচাপ অনেক ক্ষতিকর তাই একটু অবহেলা করলে মারাত্মক ক্ষতি হতে পারে তাই ক্ষতির আশঙ্কা থেকে দূরে থাকুন পুদিনা পাতা সাথে রাখুন আপনার পছন্দের খাবারের সাথে।

প্রিয় পাঠক স্বাস্থ্য সুরক্ষায় এই সব প্রাকৃতিক উপাদান গুলো যেমন, পুদিনা পাতা ,নাম পাতা ,তুলসী পাতা সজনে পাতা এই সব পাতা নিজের আওতায় রাখুন যেভাবে খেতে পারেন খান দেখবেন হয়তো চিকিৎসকের শরনাপন্ন হওয়ার আগে আপনি আপনারা আল্লাহর রহমতে ভালো হয়ে যেতে পারেন।

আরোও পড়ুন: চুল সোজা করার পাঁচটি গুরুত্বপূর্ণ পদ্ধতি

Share This Article