নিম পাতার উপকারিতা স্বাস্থ্য সুরক্ষায়

Shaheda Jannat

আমরা আমাদের দৈনন্দিন জীবনে অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকি এই সমস্যা গুলোর মধ্যে অন্যতম একটি সমস্যা আমাদের শারীরিক সমস্যা শরীরের যত্ন শরীরের বিভিন্ন সমস্যা যেমন, এ্যালার্জি জনিত সমস্যা। বিশেষ করে শীতে কিন্তু এই এ্যালার্জি খুব বেশি হয়ে থাকে চলুন আমাদের এই পোষ্ট টিতে এই নাম পাতা আমাদের কি কাজে লাগে তা জেনে নেই।

নিম পাতার উপকারিতা স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ টিপস

সমাজের বসবাসরত সবাই কিন্তু বিলাসবহুল জীবন যাপন করতে পারে না অনেকেই মধ্যম জীবনে বাস করে আবার কেউ একেবারে খেটেখুটে খাওয়া মানুষ কিন্তু সবার ই দরকার স্বাস্থ্য সুরক্ষায় কাজ করা কেউ দায়ী ক্রিম ব্যবহার করে কেউ আবার সরিষার তেল ও ব্যবহার করেন এটাই স্বাভাবিক তবে নাম পাতার গাছ কম বেশি ধনী গরীব সবার বাড়িতেই পাওয়া যায় তাই এই নাম পাতা দিয়েই আপনি অনেক দামি ওষুধ অনেক দামি ফেসওয়াশ এর কাজ করে নিতে পারেন।

ত্বক চুল ও স্বাস্থ্য সুরক্ষায় নিমপাতার উপকারিতা

  • ত্বকের চুলকানিতে নিমপাতার পেষ্ট তৈরি করে লাগিয়ে রাখুন।
  • চুলের এ্যালার্জিজনিত সমস্যা দূর করে নিমপাতার রস ব্যবহার করুন এতে করে চুলকানি থেকে রেহাই পাওয়া যায়
  • নিম পাতা ফ্যাঙগাস ও ব্যাকট্যারিয়া বিরোধী
  • নিয়মিত নিমপাতার সাথে কাঁচা হলুদ বাটা করে মুখের ত্বকে লাগান দেখবেন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং বয়স্ক ভাব দূর হয়
  • মুখে অনেকেরই ব্রুন হয় আপনার এই ব্রুন দূর করতে আপনার চিন্তার শেষ নেই তবে এই নাম পাতা ব্রুন দূর করতে অনেক সহায়ক ভূমিকা পালন করে থাকে।
  • নিমপাতার রস গ্যাসট্রিক এর সমস্যা দূর করে থাকে।
  • শুধুমাত্র চুলের নয় ত্বকের চুলকানি জনিত সমস্যা দূর করতে নিমপাতা ব্যাবহার করুন এতে ত্বকের চুলকানি দূর হবে
  • নিমপাতা যেকোন কাটা জায়গায় দিলে সহজে ব্যাথা দূর হয়।
  • নিমপাতা ব্যাবহার করলে চুল পড়া বন্ধ হয় এবং চুল গজায় চুলের মজবুত ভাব আনতে সক্ষম হয়
  • নামের তেলে প্রচুর ভিটামিন ই এবং ফ্যাটি অ্যাসিড থাকে তা চুলের জন্য গুরুত্বপূর্ণ
  • নিমের রস খেলে শরীরের আজেবাজে জিনিস বের হয় পরিপাকতন্ত্রের গতি বাড়িয়ে দেয়
  • নিমপাতা কোষ্টকাঠিন্য দূর করে কোষ্ঠকাঠিন্য আমাদের দেশে প্রায় ৯০ ভাগ মানুষের কিন্তু বাড়িতে মহা ও ঔষধি গাছ রেখে চলে যায় ডাক্তাদের কাছে অথচ এই নিমপাতার রস খেতে চায় না।

আরোও পড়ুন: শীতে হাত খসখসে হওয়ার থেকে রক্ষা পাওয়ার উপায়

নিমপাতার চা

নিমপাতার চা গরম গরম খান দেখবেন হাসি কাঁচি ইত্যাদি দূর হয় আমরা হয়তো অনেকেই জানি না নিমপাতার চা কেমনে খেতে হয় অথচ এই নিমপাতার চা খেলে অনেক উপকার পাবেন বাসায় এই গুরুত্বপূর্ণ পাতা রেখে আমরা চা খাই বেশি বেশি করে চাপাতি দিয়ে অথচ নিমপাতার দু চারটা পাতা দিয়ে চা খেলে আমাদের শরীরের যে উপকার হবে তা আমরা জানি না। প্রথমে একটু তিতা লাগলেও খেতে খেতে অব্যাস হয়ে যাবে।

শুকনো নামের দুই চারটা পাতা অথবা তাজা নামের দুই চারটা পাতা গরম পানিতে ঢেলে দিল দিয়ে নিন তারপর গরম গরম পরিবেশন করুন দেখবেন অনেক ফায়দা পাবেন। করোনা মহামারিতে এই নাম পাতা আমাদের অনেক সাহায্য করেছে তাই নাম পাতার অবদান অস্বীকার করা যায় না‌।

নিমপাতার পাতা জাল দিয়ে গোসল করে নিন দেখবেন ত্বকের চুলকানি দূর করতে সাহায্য করবে। এছাড়াও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে অনেক সাহায্য করবে নাম পাতা জাল দিয়ে গোসল করলে। অনেকেই এ্যালার্জি সমস্যায় ভোগেন তাই এই সমস্যা দূর করতে নিম পাতা জাল দিয়ে গোসল করে দেখবেন উপকার পাবেন।

নিমপাতার উপকারিতা সম্পর্কে জানতে এই পোস্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই এড়িয়ে না চলে আপনি আপনারা আপনাদের সৌন্দর্য বৃদ্ধি করতে এবং এ্যালার্জি সমস্যা দূর করতে এই নিমপাতা ব্যাবহার করুন এছাড়াও স্বাস্থ্য সুরক্ষায় মত টিপস আছে সেগুলো পেতে FazarNews এর সাথেই থাকুন।

আরোও পড়ুন: চিরকাল যৌবন ধরে রাখার গোপন উপায়

Share This Article