শীতে হাত খসখসে হওয়ার থেকে রক্ষা পাওয়ার উপায়

Jahid Hasan

আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে শীতে হাত খসখসে হওয়ার সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে কিভাবে সেই বিষয় সম্পর্কে। আসুন তাহলে এখন আমরা এই বিষয় সম্পর্কেই সকল তথ্যগুলো জেনে নেই।

বর্তমান সময়ে প্রচুর তাপমাত্রা একদম নিম্ন যার কারণে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় অনেকের। অন্যতম একটি সমস্যা হচ্ছে হাত-পা খসখসে হয়ে যাওয়া। এ থেকে কিভাবে ঘরোয়া উপায়ে সমস্যার সমাধান করবেন অনেকেরই জানা নেই। অনুসরণ করুন তাহলে অবশ্যই আপনারা এই সমস্যার সমাধান পেয়ে যাবেন।

হাত খসখসে হওয়ার থেকে রক্ষা পাওয়া

পানি দিয়ে হাত ধোয়া

শীতের সময় অনেকেরই একটি কমন সমস্যা হচ্ছে পানি কম ব্যবহার করা। যার কারণে শরীরে পানির ঘাটতি পরিমাণ কমে যায় এবং শুষ্ক হতে শুরু করে। পানির পরিমাণ কমতে থাকলে হাত খসখসে হতে শুরু করে। তাই বেশি বেশি করে পানি খেতে হবে এবং পাশাপাশি পানি দিয়ে হাত ধুতে হবে।

সাবান ব্যবহার

যখন কোন কাজ শেষ হবে তখন ভালোভাবে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে এতে করে খসখসে হওয়ার থেকে অনেকটা রক্ষা পাওয়া যায়। তবে অতিরিক্ত সাবান ব্যবহার করা যাবে না প্রয়োজনে যতটুকু সম্ভব সেটুকু ব্যবহার করতে হবে।

তেল ব্যবহার

দিনে দুই থেকে তিনবার হাতে সরিষার তেল ব্যবহার করলে খুব দ্রুত এর সমস্যার সমাধান পাওয়া যায়। ধরতে গেলে জাদুর মত কাজ করে থাকে সরিষার তেল শীতে হাত খসখসে হওয়ার থেকে রক্ষা করার জন্য।

মধু ব্যবহার

আপনারা চাইলে মধু ব্যবহার করতে পারেন। এজন্য সামান্য পরিমাণ মধু হাতের তালুতে নিয়ে দুই হাতে মেখে তেলের মত ভাবে অথবা জেলের মত হাতে মেখে রাখলেই সমস্যার সমাধান হয়ে যায়। তবে মধু মাখার পর হাতালো হয়ে যায় সে কারণে কিছুক্ষণ পর ধুয়ে ফেলে দিতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় ৩০ থেকে ৬০ মিনিটে যদি এভাবে রেখে দিতে পারেন।

বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার

ডাক্তার অথবা এ বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে পরামর্শ নিয়ে বিভিন্ন ধরনের মশ্চারাইজার ব্যবহার করতে হবে। এগুলো ব্যবহার করলে অল্প দিনের সমস্যা সমাধান হয়ে যায়। প্রতিদিন ঘুমানোর আগে ময়েশ্চারাইজার ব্যবহার করলে দ্রুত ১৫ থেকে ২০ দিনের মধ্যে এই সমস্যা একদম নির্মূল হয়ে যায়।

আপনারা যদি এই ধাপগুলো অনুসরণ করুন তাহলে শীতে হাত খসখসে হওয়ার থেকে রক্ষা পাবেন একদম খুব সহজেই। এরকম স্বাস্থ্য সম্পর্কে বিভিন্ন ধরনের টিপস এবং টিপসগুলো পেতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন।

আরোও: জগদ্ধাত্রী সিরিয়াল জি বাংলা

Share This Article