পিরিয়ডের সময় ব্যথা অনুভূত হলে কি করনীয়

Jahid Hasan

আজকের আর্টিকেল মেয়েদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই আর্টিকেলের মাধ্যমে একজন মেয়ে জানতে পারবেন পিরিয়ডের সময় ব্যথা অনুভূত হলে কি করনীয় সে বিষয় সম্পর্কে। আসুন আমরা সেই বিষয়টি এখন দেখে নেই।

পৃথিবীতে যত মেয়ে জন্মগ্রহণ করেছে তার প্রত্যেকেই এ ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে। কারণ প্রতিটি মেয়ের জন্য আবশ্যিক একটি বিষয় হচ্ছে এটি। প্রত্যেক মেয়ের প্রত্যেক মাসে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। প্রাকৃতিকভাবে পাওয়া এই জিনিস। তবে এর মাধ্যমে শরীর থেকে অনেক রোগ বেড়ে যায় এবং পরবর্তীতে সুস্থ অনুভূত হয়ে থাকে। কিন্তু বিভিন্ন কারণে এক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হয়। আজকের এই আর্টিকেল আমরা সেই সমস্যা সমাধান বিষয় নিয়ে আলোচনা করব আপনাদের সামনে।

পিরিয়ডের সময় ব্যথা অনুভূত হলে করণীয় বিষয়গুলো:

আপনারা যদি ঘরে বসেই এই সমস্যার সমাধান করতে চান তাহলে আপনাদের জন্য নিজের ধাপগুলো একদম উপযুক্ত। আসুন এ সমস্যার সমাধান গুলো খুঁজে বের করি।

আদার ব্যবহার

প্রত্যেকটি পরিবারে মসলা হিসাবে আদা ব্যবহার করা হয়ে থাকে। তুলনামূলকভাবে এই মসলার দাম অনেক কম থাকে তাই এটি ব্যবহার করতে পারেন খুব সহজে। যদি প্রচন্ড ব্যথা অনুভূত হয় পিরিয়ডের সময় সে ক্ষেত্রে আপনি আধা কুচি কুচি করে খেতে খেতে পারেন। সঙ্গে হালকা লবণ মিশিয়ে খেলে দারুন উপকার পাওয়া যায়।

যে সকল খাবার না খাওয়া?

এ সময় একটি বিষয় মাথায় রাখতে হবে কোন ধরনের অতিরিক্ত মসলা জনিত কোন খাবার খাওয়া যাবে না। সেই সঙ্গে সঙ্গে চেষ্টা করতে হবে ভাজাপোড়া জাতীয় সকল খাবারগুলো পরিহার করা। তা না হলে পরবর্তী সময়ে উল্টো ব্যথার চেষ্টা করতে পারে।

গরম খাবার খাওয়া

যখন পিরিয়ডের ব্যথা অনুভূত হতে থাকে বেশি সময় তখন গরম পানি ও খেলে দারুন উপকার পাওয়া যায়। সেক্ষেত্রে গরম চা, কফি অথবা দুধ খেতে পারেন। এটি ধারণ কার্যকর তা দেহে থাকে এ ব্যাথা অনুভূত হওয়ার সময়।

আরোও পড়ুন: চুল সোজা করার পাঁচটি গুরুত্বপূর্ণ পদ্ধতি

গরম কাপড়ের ছোঁয়া

যখন ব্যথা অনুভূত হওয়া শুরু করে তখন প্রচন্ড মাথায় পৌঁছে গেলে এর ব্যবস্থা দিতে পারেন। করে ব্যথা অনেকটা উপশমিত হয়। বেশ কয়েকটি গবেষণা এটি প্রমাণিত হয়েছে এ সময় গরম কাপড়ের ছোঁয়া দিলে অনেকটা কমে যায় এ সমস্যা।

ডাক্তারের পরামর্শ নেওয়া

এই ধরনের সমস্যা সাধারণত তেমন বেশি হয় না যদি গুরুতর মনে হয়, তাহলে সে বিষয়ে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী পদক্ষেপগুলো গ্রহণ করলে দ্রুত সুস্থতা অনুভব করা সম্ভব হবে।

আজকের এই আর্টিকেলে পিরিয়ডের সময় ব্যথা অনুভূত হলে করণীয় বিষয়গুলো জানতে পারলেন। এরকম আরো অন্যান্য গোপন তথ্যগুলো এবং টিপস গুলো পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকবেন।

Share This Article