শীতকালে ত্বকের যত্ন নেওয়া গোপন ট্রিক্স

Jahid Hasan

চলে এসেছে শীতকাল। আজকের এই প্রতিবেদনে আপনাদের জন্য তাই হাজির হয়েছি শীতকালে ত্বকের যত্ন দিয়ে। কিভাবে আপনারা নিজেদের যত্ন নিবেন এবং বাচ্চাদেরকে যত্ন নিবেন সে বিষয়ে সম্পর্কে।

বাংলাদেশের ছয়টি ঋতুর মধ্যে অন্যতম একটি ঋতু হচ্ছে শীতকাল। চারিদিকে পিঠার আমেজ এবং বিভিন্ন ধরনের খাবারের উৎসব শুরু হয়ে যায়। কিন্তু এই শীতের সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় শারীরিক ক্ষেত্রে। শরীরে ত্বকের সমস্যা দেখা দেয় এবং অন্যান্য বেশ সমস্যা সৃষ্টি করে। আর আজকের আমরা হাজির হয়েছি এই সমস্যা সমাধান থেকে কিভাবে নিজেকে রক্ষা করবেন সে বিষয়ে জন্য।

শীতকালে ত্বকের যত্ন নেওয়া গোপন ট্রিক্স

আপনাদের সামনে যে ট্রিক্স গুলো শেয়ার করব এগুলোর মাধ্যমে আপনারা ঘরে বসেই নিজের যত্ন নিতে পারবেন। এখন আমরা এই সকল গোপন ট্রিক্স গুলো জেনে নেই।

নিয়মিত গোসল করা

ত্বকের যত্ন নেওয়ার সময় অন্যতম একটি গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে নিয়মিত গোসল করা। গরমের তুলনায় শীতের সময় ত্বকে বেশি ময়লা জমে থাকে এবং বিভিন্ন ধরনের জীবাণু সৃষ্টি হয়। তাই ত্বক পরিষ্কার রাখার জন্য অবশ্যই নিয়মিত গোসল করতে হবে। যদি ঠাণ্ডার ভয় থাকে সেক্ষেত্রে হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করে নেওয়া ভালো। তবে গরম পানি মাথায় অথবা মুখমণ্ডলে দেওয়া যাবে না। পুড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যাবে। তবে এই বিষয়টি খেয়াল রাখতে হবে ভালোভাবে।

বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার

যতটা সম্ভব ত্বকের সাধ্য অনুযায়ী এ ধরনের উপাদান ব্যবহার করতে হবে। মুখের কোন কালো দাগ হবে না অথবা উজ্জলতা হারাবে না। এ সকল উপাদান ব্যবহার করলে বরং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং বিভিন্ন ক্ষতিকর উপাদান গুলো ধ্বংস হয়ে যায়। যার ফলে ত্বক সুস্থ থাকে এবং উজ্জ্বলতা বৃদ্ধি হয়।

লোশন অথবা অন্যান্য তেল ব্যবহার

শীতের সময় ত্বকের যত্ন নেওয়া ট্রিকস এর মধ্যে অন্যতম একটি হচ্ছে বিভিন্ন ধরনের লোশন অথবা তেলের ব্যবহার। কারণ গোসল করার পর এই ধরনের উপাদান গুলো ব্যবহার করলে ত্বকের শুষ্কতা হারায় না। ত্বক ফেটে যাওয়ার হাত থেকে রক্ষা করে।

পরিষ্কার-পরিচ্ছন্ন কাপড় পড়া

শীতের সময় বিভিন্ন ধরনের পোশাক করতে হয় গরমের তুলনায় অনেক বেশি। কিন্তু এ সময় পোশাক পরার পাশাপাশি পরিষ্কার পোশাক পড়তে হবে। যাতে করে কোন ধরনের ময়লা বা ধুলাবালি কাপড়ের সাথে আটকে শরীরের সাথে যুক্ত না হয়। কেননা শীতের সময় রোগ জীবাণু বেশি ছড়িয়ে থাকে। এই বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে।

এটি ছিল শীতকালের ত্বকের যত্ন নেওয়ার গোপন ট্রিক্স। এরকম আরো টিপস এবং ট্রিক্স গুলো পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন। এখানে সকল রূপচর্চার বিষয় নিয়ে আলোচনা করা হয়।

More: সন্তান কিভাবে লেখাপড়ায় মনোযোগী হবে

Share This Article