একসঙ্গে ৩৩৮ ওসি পদে বদলি ঘোষণা করলো

Jahid Hasan

এবার একসঙ্গে ৩৩৮ ওসি পদে বদলি ঘোষণা করলো। এই খবরটি ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ার সহ বিভিন্ন গণমাধ্যমগুলোতে। কি কারনে বদলি কর সোনা করা হচ্ছে সে বিষয়টি তুলে ধরা হবে আজকে।

প্রায় প্রতিটি সরকারের চাকরির ক্ষেত্রে বদলি ঘোষণা করা হয়। আর এটি করা হয় মূলত বিভিন্ন ধরনের প্রয়োজনে। যেমন কাউকে প্রমোশন দিয়ে আবার কাউকে শাস্তি মূলক ভাবে এ বদলি করা হয়। অন্যদিকে দেখা যায় নিজের প্রয়োজনে অনেক সময় সরকারের কাছে বদলির আবেদন করে থাকেন সেক্ষেত্রে তার বদলে হয়। আর পুলিশ কর্মকর্তাদের বদলে সেটা যেন অন্যরকম চোখে দেখে সাধন মানুষ। তাই প্রমোশনের জন্য না হয় কোন শাস্তি মূলক কারণেই বদলি দেওয়া হয়। কিন্তু এবার তা হয়নি একসঙ্গে এতজন বদলে কেন করা হচ্ছে সেটি এখন তুলে ধরব।

বদলি ঘোষণা করা হলো ৩৩৮ ওসিকে

মূলত এই বদলি ঘোষণা করা হয়েছে সরকার থেকে অর্থাৎ নির্বাচন কমিশনের নিয়ম অনুসারেই এটি করা হয়েছে। তবে এর মধ্যে নির্দিষ্ট নিয়মটি যেটি রয়েছে সেটি হচ্ছে গত ছয় মাস ধরে একই জায়গায় চাকরিরত অবস্থায় রয়েছে তাদেরকে বদলি করা হচ্ছে। দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করেই এই ঘোষণা দিয়েছে ইসি। ইতিমধ্যে একটি তালিকার প্রস্তাব পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে আরেক কর্মকর্তা জানান এটি সাধারণত জনগণের স্বার্থে এবং সুষ্ঠু নির্বাচনের জন্যই করা হচ্ছে। কোন ধরনের ব্যক্তিগত স্বার্থে কিংবা কারো শাস্তি মূলক হিসাবে এই বদলি করা হচ্ছে না। পুলিশ বাহিনী থেকে অফিসিয়াল ভাবেই এই বদলির জন্য সমস্ত কার্যক্রম চলমান রয়েছে। অন্যদিকে দ্বাদশ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী মাসের ৭ জানুয়ারি। আর এই নির্বাচনকে কেন্দ্র করে সেনাবাহিনী ও বিজিবি মোতায়নের পরিকল্পনা রয়েছে। যাতে করে সাধারণ জনগণ সুষ্ঠুভাবে ভোটকেন্দ্রে পৌঁছাতে পারে এমনকি তারা সুষ্ঠুভাবে ভোট প্রদান করতে পারেন।

এছাড়াও রাস্তাঘাট সহ বিভিন্ন পাবলিক কলেজগুলোতে কোনরকম বিশৃঙ্খলা সৃষ্টি না করতে পারে সেদিকে নজরদারি করবে তারা। মোটকথা দেশে শান্তি পরিস্থিতিতে এবং আনন্দমুখর নির্বাচন প্রচারণা করার লক্ষ্যেই সকল কার্যক্রমণ রয়েছে এখন। ৩৩৮ ওসিকে বদলি ঘোষণা করার পাশাপাশি নির্বাচনী প্রচারণা নিয়েও বেশ শর্তসাপেক্ষা দেওয়া হয়েছে। সাধারণ মানুষের ভোগান্তি না হতে হয়।

Share This Article