হামাসের সাথে যুদ্ধে ৫০১ সৈন্য নিহত ইসরায়েলের

হামাসের সাথে যুদ্ধে ৫০১ সৈন্য নিহত ইসরায়েলের। এমনটাই নিশ্চিত হওয়া গেছে আন্তর্জাতিক গণমাধ্যমের সূত্র থেকে। আসুন আমরা সেই বিষয় সম্পর্কে এখন জেনে নেই এই প্রতিবেদনের মাধ্যমে।

ফিলিস্তিন এবং ইসরাইলের মধ্যে দ্বন্দ্ব শুধুমাত্র এক অথবা দুই যুগ থেকে শুরু হয়নি। এই দ্বন্দ্ব শুরু হয়েছে প্রায় ৫০ বছরের অধিক সময় ধরে। এর পূর্বে দফায় দফায় যুদ্ধ অনুষ্ঠিত হলেও এবারে অন্যরকম ভাবে অনুষ্ঠিত হচ্ছে। ধারণা করা হচ্ছে এই দুই দেশের যুদ্ধের মধ্যে এবারের সবচেয়ে বেশি হঠাত এর ঘটনা ঘটতে যাচ্ছে এমনকি এত বড় আকারে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে। আর গত অক্টোবর মাসে আক্রমণের দেখে হতবিম্ব হয়ে পড়েছে ইসরাইল সেনাবাহিনীর সহ আন্তর্জাতিক বিশ্বের গুণীজনরাও। কারণ ইসরাইল বাহিনীরা বিপাকে পড়ে গিয়েছিল তাদের আক্রমণের কারণে এবং হামাসের রকেট বোমা তাদের সবচেয়ে শক্তিশালী সামরিক প্রতিরক্ষা কেউ ভেঙে দিয়েছিল।

হামাসের সাথে যুদ্ধে ৫০১ সৈন্য নিহত ইসরায়েলের

আজকের সহ মোট ৮৩ দিন হয়েছে যুদ্ধে অংশগ্রহণ করেছে এই দুটি দেশের সৈন্যরা এবং সাধারণ মানুষেরাও। বৃহস্পতিবারের হিসাব অনুযায়ী মোট ৫০১ জন সেনা মৃত্যুবরণ করেছে ইসরায়েলের। তবে অন্যদিকে হামাস এবং ফিলিস্তিনের অনেক মানুষ মারা গিয়েছে। কারণ দফায় দফায় হামলার কারণে তারা ভেঙে দিয়েছে মসজিদ, হাসপাতাল এবং গুরুত্বপূর্ণ সকল স্থাপনা। সেখান থেকে রক্ষা পায়নি বাচ্চা শিশুরা এবং ভিতর পর্যন্ত।

হামাস ইসরাইলি সৈন্য এবং তাদের সিভিলিয়ানদের ধরে নিয়ে তাদের আস্তানায় চলে যায়। ইসরাইল সৈন্যরা এবং তাদের আধুনিক ব্যবস্থাপনার মাধ্যমে সেগুলো ছাড়িয়ে আনতে চেষ্টা করে তাও ব্যর্থ হয়ে যান। পরে অবশেষে নির্দিষ্ট শর্তসাপেক্ষে তাদেরকে ছেড়ে দেয় এবং বন্ধুদের কোন ধরনের ক্ষতি হয়নি এমনটাই জানিয়েছেন বন্ধু থাকা ব্যক্তিরাও। তখন প্রশংসা করিয়া ছিল আন্তর্জাতিক বিশ্বের সকলের কাছ থেকে। এর মধ্যে যুদ্ধ বিরতি ঘোষণা করা হলেও দফায় দফায় আক্রমণ হয়েছে একে অপরের বিপক্ষে। তবে হামাসের সাথে যুদ্ধে ৫০১ সৈন্য নিহত ইসরায়েলের ঘটনাটি সত্য।

More: ইসরাইলি সেনাদের ওপর হামলা করল ফিলিস্তিনের সেনারা

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *