ঢাকাতে ডেঙ্গু জ্বরের ভয়াবহতা বৃদ্ধি

ঢাকাতে ডেঙ্গু জ্বরের ভয়াবহতা বৃদ্ধি পেয়ে যাচ্ছে যতদিন যাচ্ছে ঠিক ততটাই। যেন করোনার মত সরিয়ে যাচ্ছে চারদিকে এর ভয়াবহতা। এমনকি বেশ কয়েক পরিবার ছেড়েছে ঢাকা এবং ফিরে যাচ্ছে তাদের গ্রামে। শুধুমাত্র ডেঙ্গুর এই মহাবিস্তারের কারণে।

বাংলাদেশের অন্যতম একটি সমস্যা হচ্ছে এই ডেঙ্গু। এডিস মশা থেকে এই জীবনের সৃষ্টি হয়। মাত্র এই বছর নয় পূর্ব থেকে এর প্রভাব মানুষকে ঘায়েল করে দিচ্ছে। তবে বর্তমানে আধুনিক চিকিৎসা ব্যবস্থাপনার কারণে অনেকে সুস্থ হয়ে যাচ্ছে খুব দ্রুত। পূর্বে মৃত্যুর হার বেশি ছিল এবং অসুস্থতার পরিমাণ ছিল অনেক বেশি।

বর্তমান সময়ে ঢাকা সহ এবং এর আশেপাশের অঞ্চলগুলোতে বেশ সমস্যা দেখা দিচ্ছে এই ডেঙ্গু জ্বরের প্রভাব। মূলত এই ডেঙ্গু হয়ে থাকে বিভিন্ন ধরনের ময়লা আবর্জনা এবং জমা পানি থেকে। ঢাকা সিটি কর্পোরেশন ম্যাড়গুলো এ নিয়ে অনেক প্রকল্প তৈরি করেছেন দূর করার জন্য। এমনকি কয়েক কোটি টাকা খরচ করে এখানে মশারি নিধনের জন্য কাজ চালিয়ে যাচ্ছে। কোনভাবেই দূর হচ্ছে না ঢাকাতে ডেঙ্গু জ্বরের ভয়াবহতা।

এদিকে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিচ্ছে এই মশা দূর করার জন্য। আর অন্যদিকে সাধারণ জনগণকে অনুরোধ করা হয়েছে সরকারকে সহযোগিতা করার জন্য যাতে করে খুব সহজে দূর করতে পারে আমাদের দেশ থেকে।

ঢাকাতে ডেঙ্গু জ্বরের ভয়াবহতা বৃদ্ধি

বর্তমানে হাসপাতালে ডেঙ্গু রোগের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পেয়ে যাচ্ছে। মৃত্যুর হারও বৃদ্ধি পাচ্ছে দিন দিন। ডেঙ্গুর আক্রান্ত সম্পর্কে জানব। কারণ সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে সিটের পরিমাণ চেয়ে অনেক সংখ্যক রোগী এখানে এডমিট হয়েছে। অনেকে সুচিকিৎসা পাচ্ছে না এই ভয়াবহ বিস্তৃতির কারণে।

বছরের শুরু থেকে গতকাল পর্যন্ত হাসপাতালে মোট আক্রান্ত রোগের সংখ্যা হিসাব করা হয় ১ লক্ষ ৫১ হাজার ২৭২ জন। গতকাল সরকারি বেসরকারি সকল হাসপাতাল মিলে মোট ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীর সংখ্যা হচ্ছে ২৯৪৪ জন। যার মধ্যে প্রায় অর্ধেক হচ্ছে ঢাকার মধ্যে এবং বাকি অর্ধেক ঢাকার বাইরে। অর্থাৎ প্রকোপ সবচেয়ে বেশি ঢাকার অভ্যন্তরে। এদিকে সারা বাংলাদেশসহ ধীরে ধীরে পরিমাণ দাঁড়াচ্ছে অনেক বেশি।

ঢাকাতে ডেঙ্গু জ্বরের ভয়াবহতা বৃদ্ধি প্রসঙ্গ নিয়ে বিভিন্ন ধরনের আলোচনা জানতে এবং তথ্যগুলো বুঝতে আমাদের সঙ্গে থাকুন। সকল ক্যাটাগরি সর্বশেষ খবর গুলো আমরা প্রকাশিত করে থাকি।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *