ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশ সফর প্রসঙ্গ নিয়ে

তাদের সামনে তুলে ধরব ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশ সফর প্রসঙ্গ সম্পর্কে। ইতিমধ্যে তিনি ঢাকায় পৌঁছে গেছেন এবং রাতের খাবারে তাকে আপ্যায়ন করা হয়েছিল। এই বিষয় নিয়েই আমরা এখন আলোচনা করব তিনি কখন কোথায় ভ্রমণ করবেন এবং কি কি আলোচনা করবেন।

বাংলাদেশে একের পর এক প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীদের সাড়া পেয়ে বাংলাদেশের মানুষ অত্যন্ত খুশি এবং কৃতজ্ঞ। যেমন গত শনিবার জো বাইডেনের সেলফিতে ছিল আমাদের দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার কন্যা সায়মা ওয়াজেদ। এই নিয়ে বাংলাদেশে চলে প্রচুর আলোচনা। আর এই ছবির মাধ্যমে ফুটে উঠেছে বাংলাদেশ আমেরিকার মধ্যে গভীর সম্পর্ক এবং ভালোবাসা। সাধারণ মানুষ মনে করছে বাংলাদেশ এবং আমেরিকার বিভিন্ন ধরনের উন্নয়ন হবে যৌথভাবে।

এর রেশ কাটতে না কাটতেই ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশ সফর প্রসঙ্গ নিয়ে এসেছে। এর আগেও তার সঙ্গে দেখা করেছিল আমাদের দেশের প্রধানমন্ত্রী। তবে এবার নিজ থেকেই দেশে ভ্রমণে আসছে এই ফরাসি প্রেসিডেন্ট। তার সম্পর্কে এখন আমরা বিস্তারিত আলোচনা করব।

ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশ সফর প্রসঙ্গ নিয়ে আলোচনা

গত শনিবার রবিবার জি২০ সম্মেলনে গ্রহণ করেছিল বাংলাদেশ সহ আরো বেশ কয়েকটি দেশ। সেখানে অংশগ্রহণ করেছিল ফরাসি প্রেসিডেন্ট। এখানে অংশগ্রহণ করার পর কত রবিবার রাত আটটায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় তিনি। এরপর এক্সপ্রেসওয়ে মাধ্যমে তিনি পৌঁছায় হোটেল ইন্টার কন্টিনেন্টালে। সেখানে তিনি রাতের খাবার খান।

ইমানুয়েল ম্যাক্রোঁকে আপ্যায়নের তালিকা

বাংলাদেশের মানুষ ভোজন প্রিয় সেটি জানে আন্তর্জাতিক বিশ্ব। অন্যদেরকে ভোজন করাতে পছন্দ করে সেটি সবারই জানা। বাংলাদেশ মাত্রই অতিথি আপ্যায়ন প্রিয়। তাই এই ফরাসি প্রেসিডেন্টকে আপ্যায়ন করা হয়েছিল নানা প্রজাতির খাবার দিয়ে। প্রথমেই তাকে আপ্যায়ন করা হয়েছিল আমড়ার জুস‌ দিয়ে। পর দেয়া হয় বাংলাদেশের নানা প্রজাতি সুস্বাদু সকল খাবার গুলো।

আরো ছিল ইলিশ, ‌বিরিয়ানি, ‌ ব্রেড বাটার, চিকেন কোরমা, ‌গরুর মাংসের শিক কাবাব, লুচি ব্রেড। ছাড়াও ছিল মিষ্টি এবং রসগোল্লা, ‌ কোমল পানীয়, জুস, চা এবং কফি। ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশ সফর প্রসঙ্গ নিয়ে যদি আলোচনা করতে হয় তাহলে এই বিষয়টি তুলে ধরা হয়।

তিনি দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন সে ভ্রমণ করবেন বঙ্গবন্ধু জাতীয় জাদুঘর,‌ শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন, শেখ হাসিনার সঙ্গে তিনি এক বৈঠকে বসবেন বিকেলের দিকে। আলোচনা করা হবে দুই দেশের রাষ্ট্রীয় বিভিন্ন ধরনের উন্নয়ন প্রসঙ্গ সম্পর্কে। এতে করে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে এবং উন্নয়ন নিয়ে আলোচনা হবে। ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশ ভ্রমণ প্রসঙ্গ এর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে যে। ৩৩ বছরের মধ্যে কোন ফরাসি প্রেসিডেন্ট ঢাকায় এমনভাবে ভ্রমণ করেননি।

Update: ফ্রান্স প্রেসিডেন্ট বাংলাদেশে ভ্রমণ

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *