ঘটনা গার্মেন্টস শ্রমিক ন্যূনতম মজুরি আন্দোলন

গার্মেন্টস শ্রমিক ন্যূনতম মজুরি আন্দোলন এ বিষয়টি নিয়ে অনেকেই জানতে চাচ্ছেন এবং কি ঘটনা ঘটছে সে বিষয়টি জানার জন্য আগ্রহ প্রকাশ করছে অনেকে। আমরা এই বিষয় সম্পর্কে আপনাদেরকে পরিপূর্ণ ধারণা দেবো।

বেশ কয়েক দিন ধরে রাজপথে নেমে প্রতিবাদ জানাচ্ছে এবং প্রতিবাদ জানাচ্ছি তাদের ন্যূনতম মজুরির দাবিতে। বিশেষ করে বেশ কয়েকদিনে এই আন্দোলন আরো কঠোর হয়েছে এবং প্রচুর আলোচিত হচ্ছে যেমন ঠিক তেমনভাবে সমালোচিত হচ্ছে। কারণ এই আন্দোলনকে ঘিরে বিভিন্ন ধরনের ঘটনা ঘটে যাচ্ছেন যা অকল্পনীয় যা কেউ আশা করেনি। ঘটনা এমন পর্যায়ে পৌঁছে গেছে যে ইতিমধ্যে কয়েকজন মৃত্যুবরণ করেছে এবং অফিস আদালত ধ্বংস করে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকে বলছে এখানে তৃতীয় ব্যক্তির প্রবেশের কারণে এরকম বিশৃঙ্খলা দেখা দিচ্ছে। শ্রমিকদের দাবি মালিকপক্ষের লোক এখানে করছে আবার মালিকপক্ষের দাবি শ্রমিকরা এই ভাঙচুর করছে। তবে প্রকৃতপক্ষে কি ঘটছে সে বিষয়টি এখন পর্যন্ত পরিষ্কার হয়নি।

গার্মেন্টস শ্রমিক ন্যূনতম মজুরি আন্দোলন

এই আন্দোলন আজ থেকে শুরু হয়নি এই আন্দোলনটি শুরু হয়েছে প্রায় এ বছরের ঈদুল ফিতরের আগ থেকে। তখন এই আন্দোলন শুরু হয়েছিল ঢাকার মিরপুরে। তখন শুধুমাত্র মিরপুরের কর্মীরা এই আন্দোলন করেছিলেন। এ বিষয় নিয়ে বেশ কয়েকবার সংঘর্ষেও চলেছিলেন পুলিশের সাথে। প্রায় কয়েক মাস বিরতির পর আবার শুরু হয়েছে সারা বাংলাদেশ জুড়ে এই শ্রমিক আন্দোলন। এই আন্দোলনের অর্থাৎ দাবির মূল উদ্দেশ্য হচ্ছে নূন্যতম মজুরিতে বৃদ্ধি করা। এর আগে যত ন্যূনতম মজুরি ছিল তার থেকে আরো বেশি দাবী করছে এই গার্মেন্টস শ্রমিকরা। প্রত্যেক পাঁচ বছর পর পরে তাদের এই ন্যূনতমৎ মজুরি বৃদ্ধি করতে হয় প্রেক্ষাপটে এবারের নভেম্বর মাসের ১ তারিখে সেটির ম্যাচ শেষ হয়েছে এখন নতুন করে দাবি করতেছে তারা।

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি কত টাকা দাবি

গার্মেন্টস কর্মীরা কত টাকা দাবি করছে সর্বনিম্ন মজুরি সে বিষয়টি এখনো নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। একদল বলছে সর্বনিম্ন মজুরি 25000 টাকা হতে হবে আবার অন্য দল বলছে সর্বনিম্ন মজুরি ২৩ হাজার টাকা। আবার আরেক সংগঠন বলছে সর্বনিম্ন মজুরি ১৭ হাজার টাকা শ্রমিকদের জন্য ভালো আবার মালিকদের পক্ষেও সেটা সম্ভব। তবে গার্মেন্টস শ্রমিক ন্যূনতম মজুরি আন্দোলন এখন পর্যন্ত চলে রয়েছে। এত টাকা বৃদ্ধি করা সম্ভব না হতে পারে এমনটা জানিয়েছে এই কাজে জড়িত সংকৃষ্ট ব্যক্তিবর্গ। গাজীপুর সহ ‌বিভিন্ন গার্মেন্টস অঞ্চলে প্রচুর আন্দোলন হচ্ছে এবং প্রচুর রাস্তাঘাটে জামের সৃষ্টি হচ্ছে। অন্যদিকে বিএনপি এবং জামাতের ডাকা হরতালে অনেকটা দুর্ভোগকে সৃষ্টি হয়ে গেছে সাধারণ মানুষের জন্য। যতদিন যাচ্ছে তত এই আন্দোলনের তীব্রতা অনেক বৃদ্ধি পাচ্ছে।

গত কয়েক এই আন্দোলনে একজন শ্রমিক মারা গেছে যার কারণে আরও তীব্রতা বেশি পাচ্ছে। এদিকে মালিকপক্ষ জানিয়েছেন তাদের অফিসে প্রচুর ভাঙচুর হয়েছে এবং আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। তাদের দাবি তারা আন্দোলন করুক সেটি বাইরে কিন্তু ক্ষতিগ্রস্ত হলে সেটা উভয়ের জন্য মঙ্গল নয়। আবার অন্য দেখে শ্রমিকের দাবি দেখা দিচ্ছে তারা এ ভাঙচুর করে বাইরের লোক অর্থাৎ তৃতীয়পক্ষ এ কাজ করছে সুযোগ বুঝে। আবার অনেক শ্রমিকরা দাবি করেছে এটি গার্মেন্টস পক্ষের লোক দ্বারা এ কাজ করানো হয়েছে এবং তাদের ভিতরে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য এ কাজ করতেছে। এত মারামারি এবং হতাহতের ঘটনা ঘটে গেছে। আর এর কারণে মূলত পুলিশের সাথে সংঘর্ষ হয়েছিল বলে দাবি সবার।

সিলেটে কনস্টেবলের গুলিতে ওসি আহত

তবে গার্মেন্টস শ্রমিক ন্যূনতম মজুরি আন্দোলন নিয়ে মালিকপক্ষের কথা বলে যাচ্ছে শ্রমিক সংগঠনগুলো। অনেকেই বলতেছে মালিক পক্ষ থেকে নাকি প্রস্তাব দেওয়া হয়েছে সর্বনিম্ন মজুরি ১০ হাজার ৪০০ টাকা করা হচ্ছে। এ দাবিটি মালিক পক্ষ থেকে সত্যি প্রস্তাব দেওয়া হয়েছে কিনা সেটি এখনো পরিষ্কার হয়ে যাননি। বাংলাদেশ শ্রম মন্ত্রণালয় থেকে এ বিষয়টি খুব শীঘ্রই আলোচনা করবে এবং মালিক সংগঠনের মধ্যে আলোচনার মাধ্যমেই চূড়ান্ত সিদ্ধান্তে আসবে তারা। গার্মেন্টস বেশ কয়েকদিন ধরে বন্ধ থাকার কারণে অনেকেই ভোগান্তি সৃষ্টি হয়েছে। শ্রমিক তাদের সমস্যা হচ্ছে অন্যদিকে গার্মেন্টস প্রচুর ক্ষতি হচ্ছে। তাই আন্দোলনের পাশাপাশি কোম্পানির কাজ পর্যায়ক্রমে চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

গার্মেন্টস শ্রমিক ন্যূনতম মজুরি আন্দোলন আপডেট তথ্য জানার জন্য অবশ্যই আমাদের সঙ্গে থাকুন। আমাদের ওয়েব সাইটের সকল আন্দোলন এবং সকল তথ্যগুলো দেওয়া হয়ে থাকে সবার আগে। সর্বশেষ আন্দোলনের সকল তথ্যগুলো আপডেট পেতে অবশ্যই আমাদের সঙ্গে থাক।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *