দিল্লিতে শেখ হাসিনা মোদি বৈঠক

আজকে অনুষ্ঠিত হবে দিল্লিতে শেখ হাসিনা মোদি বৈঠক। ইতিমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলে গেছেন ভারতে এবং অবস্থান করছেন দিল্লিতে। রোজ শনিবারে তারা বৈঠকে বসবেন এবং আঞ্চলিক স্থিতিশীলতা নিয়ে আলোচনা করবে দুই প্রধানমন্ত্রী।

গতকাল বিকেলেই বাংলাদেশের প্রধানমন্ত্রী চলে গেছেন ভারতের উদ্দেশ্যে। সেখানে তিনি অবস্থান করছেন। আজ নয় সেপ্টেম্বর রোজ শনিবার বৈঠকে বসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে। নরেন্দ্র মোদী এক টুইটার মাধ্যমে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী দুই বছর পর আবার তারা বৈঠকে বসতে চলেছে। এদিকে দুই বাংলার মানুষ এ নিয়ে যথেষ্ট উচ্ছ্বাস প্রকাশ করেছে।

এই ভ্রমণের মাধ্যমে এবং বৈঠকের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো গভীর এবং যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। কারণ প্রতি বেশ দেশ হিসেবে ভারত আমাদের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে বিভিন্ন প্রাঙ্গণে সহযোগিতা করে আসছে। আশা করা যাচ্ছে এ ব্যাপারে ভারত সরকার আরো সাহায্যের হাত বাড়িয়ে দিবেন।

দিল্লিতে শেখ হাসিনা মোদি বৈঠক খবর

ইতিমধ্যে তাদের বৈঠক সম্পন্ন হয়েছে কিন্তু এ ব্যাপারে আলোচনা করা হয়েছে দুই দেশের সীমান্ত ব্যবস্থাপনা, পানি সম্পদ, বাণিজ্য এবং সংযুক্তি, জ্বালানি ও বিদ্যুৎ, উন্নয়ন সহযোগিতা, সংস্কৃতি বিনিময়ে এবং আরো অন্যান্য গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো। এমনটাই জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

আগামী ডিসেম্বর মাসে বাংলাদেশের জাতীয় নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। নির্বাচন বিষয় নিয়ে কোন ধরনের কথা হয়েছে কিনা সে বিষয়ে নিয়ে রয়েছে বাংলাদেশ এবং ভারতের উভয় দেশের জনগণের মধ্যে এক ধরনের জানার আগ্রহ। দিল্লিতে শেখ হাসিনা মোদি বৈঠক এর মূল উদ্দেশ্য কি হয়েছিল নির্বাচন নিয়ে? কিন্তু এই বিষয় নিয়ে পরিপূর্ণ ধারণা পাওয়া যায়নি। পররাষ্ট্রমন্ত্রী বলেছেন এ বিষয় নিয়ে কোন ধরনের আলোচনা করা হয়নি। তবে পরবর্তী সময় আলোচনা করা হবে কিনা তাও জানা যায়নি

সরকারি চাকরিজীবীদের জন্য মহাসুখবর

আপাতত দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় ভাবে তৈরি করার জন্যই এই বৈঠক তৈরি করা হয়েছিল। দুই দেশের মধ্যে যে অভ্যন্তরীণ বাণিজ্য ব্যবস্থাপনা আছে সেগুলো উন্নয়ন হবে এমনটাই আশা করা যাচ্ছে। কেননা প্রতিবছর বাণিজ্যের উদ্দেশ্যে দুই দেশের মধ্যে চলে আমার ধরনের জাতের ব্যবস্থা এবং লেনদেনসমূহ। আমদানি এবং রপ্তানি খাতের উন্নয়ন হবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

দিল্লিতে শেখ হাসিনা মোদি বৈঠক সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানার জন্য আপনারা আমাদের পত্রিকাটি পড়ুন। যদি এই আর্টিকেল সম্পর্কে কারো মন্তব্য থাকে তাহলে আমাদেরকে ইমেইল করুন।

আরো পড়ুনঃ মেরিল প্রথম আলো পুরস্কার ২০২৩

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *