ইলিশ মাছ ধরা বন্ধ করার ঘোষণা কত তারিখ পর্যন্ত

ইলিশ মাছ ধরা বন্ধ করা ঘোষণা দেওয়া হয়েছে সম্প্রীতি সময়ে। যারা ইলিশ মাছ ধরবেন তারা অবশ্যই আমাদের এই আর্টিকেল করে তারপর মাছ ধরার জন্য যাবেন। কারণ আইন মেনে না চললে কঠোর ব্যবস্থাপনা জারি করা হয়েছে। এর কারণে কঠিনতম শাস্তি হতে পারে।

বাংলাদেশের জাতীয় মাছ হচ্ছে ইলিশ। প্রত্যেক বছর কয়েক লক্ষ টন ইলিশ মাছ ধরা হয়। আর এই মাছগুলো দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হয়ে থাকে। তবে হাজার হাজার টন মাছ ধরা হলেও এর মধ্যে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। কারণ যখন মা ইলিশ বাচ্চা দিতে শুরু করে তখন সেগুলো ধরে ফেললে দিন দিন ইলিশ মাছের সংখ্যা কমে যাবে। এইজন্য বছরের নির্দিষ্ট সময় গুলোতে‌ মাছ ধরা বন্ধ রাখার জন্য অনুরোধ করা হয়ে থাকে।

এমনকি এ নিয়ে বাংলাদেশের একটি আইন প্রণয়ন করা হয়েছে। যে আইন প্রণয়নের মাধ্যমে সকল কিছু জারি করা হয়ে থাকে। আইনের মাধ্যমে বাংলাদেশের ইলিশ কে নিয়ন্ত্রণ করা হয়ে থাকে।

ইলিশ মাছ ধরা বন্ধ করার ঘোষণা কত তারিখ পর্যন্ত

প্রতিবছর যেমন নির্দিষ্ট সময়ে ইলিশ মাছ ধরা বন্ধ রাখতে হয় ঠিক তেমনভাবে ২০২৩ সালেও নির্দিষ্ট সময় বন্ধ রাখা হয়েছে। বর্তমান সময়ে ১২ই অক্টোবর ২০২৩ থেকে ২ নভেম্বর ২০২৩ পর্যন্ত বন্ধ রাখার কথা বলা হয়েছে। এই সময়ের মধ্যে সমুদ্র অথবা নদী থেকে কোন ধরনের ইলিশ মাছ ধরা যাবে না। কোন ইলিশ মাছ জমা বা বিক্রি করা সম্পূর্ণভাবে নিষেধ।

যদি কেউ এ কার্যক্রম থেকে বিরত না থাকে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। যদি কেউ নিয়ম অনুমান না করে মাছ ধরে সে ক্ষেত্রে চাক্ষুষ প্রমাণসহ ধরা পড়ে সে ক্ষেত্রে তার জাল পুড়িয়ে দেওয়া হবে এবং নির্দিষ্ট জরিমানা করা হবে। নির্দিষ্ট জরিমানা অনাদায় থাকে জেল পর্যন্ত খাটতে হতে পারে।

তাই ইলিশ মাছ ধরা বন্ধ করার ঘোষণা তারিখ হতে আপনারা অবশ্যই এই সকল কার্যক্রম বন্ধ রাখবেন। আপনি নিরাপদ থাকবেন এবং দেশের ইলিশ রক্ষা পাবে।

Read: পিকে হালদারের কুমিরের খামার বিক্রি ৩৮ কোটি

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *