ভারতের চন্দ্র অভিযান মিথ্যে দাবি চীনের বিজ্ঞানীর

ভারতের চন্দ্র অভিযান মিথ্যে দাবি চীনের বিজ্ঞানীর। সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছে এমনটাই চারদিকে। কার কথা সত্য এবং কার কথা মিথ্যে এখন পর্যন্ত বলা সম্ভব হয়নি। এখন প্রমাণ হিসেবে দেখার অপেক্ষায় সাধারণ জনগণ।

গত মাসের প্রথম দিকে ভারত একটি নতুন ইতিহাস সৃষ্টি করে। সেটি হচ্ছে চন্দ্রযান ৩। যার নামকরণ করা হয়েছে বিক্রম। গত মাসে এই বিক্রম সফলভাবে চাঁদে অবতরণ করেন। আর এই অবতরণের পর থেকেই সৃষ্টি হয়েছে সারা বিশ্বের একটি নতুন ইতিহাস। অর্থাৎ ভারত সাক্ষী হলো চাঁদের মাটিতে অবতরণের সাফল্য। বহু চেষ্টা এবং সময়ের পরে সফলতা অর্জন করেছে এই ভারত। এই নিয়ে সারাবিশ্বে চলেছিল ভারতের সুনাম এবং খ্যাতি।

চারিদিকে আলোচনা হলেও খুব ভালোভাবেই চলছিল সকল বিষয়গুলো। আর ভারত নিচ্ছিল তাদের পরবর্তী পদক্ষেপ। মাঝখানে একটি বিস্ফোরক বোমা ফাস করে চীনা বিজ্ঞানী।

ভারতের চন্দ্র অভিযান মিথ্যে দাবি চীনের বিজ্ঞানীর

ভারতের দাবি চন্দ্র যান ৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। চীনা এই বিজ্ঞানের দাবি তারা এর ধারে কাছেও যেতে পারেনি। যদি তারা অবতরণ করে থাকে তাহলেও দক্ষিণ মেরু থেকে ৬০০ কিলোমিটারের অধিক দূরত্বে অবতরণ করেছিল তারা। আরো বলেছেন আমাদের কাছে উন্নয়ন প্রযুক্তি রয়েছে আমরা তার দ্বারা গবেষণা করে এটি বের করেছি।

এই বিষয় নিয়ে কোন তাৎক্ষণিক মন্তব্য বা এখন পর্যন্ত কোন ধরনের প্রতিক্রিয়া করেনি ভারতের চন্দ্রযান কমিটি। তবে সাধারণ মানুষ দেখার অপেক্ষায় রয়েছে ভারতের প্রতিক্রিয়া কিংবা তাদের মন্তব্য। সাধারণ জনগণের মধ্যে বিভ্রান্ত সৃষ্টি হয়েছে ইতিমধ্যে। ভারতের চন্দ্র অভিযান মিথ্যে দাবি চীনের বিজ্ঞানীর সেটি সত্য নাকি ভুয়া সেটা দেখার অপেক্ষায় রয়েছে সারা বিশ্ব।

এ বিষয়ে সকল তথ্য এবং আপডেট জানার জন্য আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন। আমাদের ওয়েবসাইটে এই সকল যাবতীয় তথ্যগুলো সবার আগে প্রকাশ করা হয়ে থাকে।

Also: সেলিব্রেটি ক্রিকেট লীগের মারামারি

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *