লটারির মাধ্যমে কোরিয়া যাওয়ার নিয়ম

লটারির মাধ্যমে কোরিয়া যাওয়ার নিয়ম সম্পর্কে জানার জন্য আগ্রহ প্রকাশ করছে অনেকে। কারণ প্রতিবছর আমাদের দেশ থেকে অনেক সংখ্যক অর্থাৎ প্রায় কয়েক হাজার মানুষকে করিয়া যাওয়ার সুযোগ করে দেওয়া হয় সরকারি ভাবে।

তাই আজকে আমরা আপনাদের এই বিষয় নিয়ে উপস্থাপন করার চেষ্টা করব। কারণ প্রতি বছর আমাদের দেশ থেকে অনেক জন কোরিয়া যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করে এবং সেখানে কর্মসংস্থান খোঁজার চেষ্টা করে। কারণ এখানে মাত্র এসএসসি পাশ করে ২ লক্ষ টাকার অধিক বেতন পাওয়ার সুযোগ রয়েছে। এই আকর্ষণীয় বেতনের জন্যই প্রতিনিয়ত মানুষ কোরিয়া যাওয়ার জন্য বিভিন্ন ধরনের উপায় খুঁজে থাকে। সরকারি উপায় ছাড়াও বেসরকারি উপায়ে প্রতিবছর প্রচুর মানুষ এখানে ভ্রমন করে থাকেন। কিন্তু সেখানে তুলনামূলকভাবে খরচ বেশি হয়ে থাকে।

আপনি সরকারি ভাবে বিদেশে ভ্রমণ করেন তাহলে এর খরচ পরিমাণের দাঁড়াবে সর্বোচ্চ এক লক্ষ টাকা। এখন আমরা জানবো কোরিয়া লটারি কি এবং কিভাবে লটারির মাধ্যমে কোরিয়া যাওয়া হয়ে থাকে সে বিষয়টি।

আসুন লটারির মাধ্যমে কোরিয়া যাওয়ার নিয়ম জানি

প্রতিবছর এই লটারি কার্যক্রম চালু করে শক্তিশালী দেশ কোরিয়া। এখন প্রশ্ন হতে পারে এই লটারি কিভাবে কার্যক্রম চলে এবং কে, লটারির বিজ্ঞাপন করে। কোরিয়ার শ্রম মন্ত্রণালয় থেকে এই বিজ্ঞাপন প্রকাশ করে থাকে প্রতিবছর। অর্থাৎ এর মাধ্যমে সারা বিশ্ব থেকে অদক্ষ শ্রমিকদেরকে নেয়া হয়ে থাকে। শুধুমাত্র বাংলাদেশ নয় বাংলাদেশসহ আরো প্রায় নয়টি দেশ থেকে এভাবে অদক্ষ শ্রমিকদেরকে নিয়ে থাকে কোরিয়া। মূলত কোরিয়া হচ্ছে কারিগরি প্রশিক্ষণের উন্নত এবং কারিগরি ইন্ডাস্ট্রিয়াল এর প্রতি বেশি।

যার কারণে বিভিন্ন দেশ থেকে এই দেশে শ্রমিকদেরকে নিয়ে কাজ করে থাকে এবং পারিশ্রমিক দিয়ে থাকে। অন্যান্য দেশের তুলনায় কোরিয়ার বেতন তুলনামূলকভাবে বেতন অনেক বেশি থাকে। বর্তমান সময় পর্যন্ত এখানে একজন অদক্ষ শ্রমিকের মোট বেতন হচ্ছে প্রায় দুই লক্ষ টাকা। তাই বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রার্থীদের যাওয়ার আগ্রহ এত বেশি।

কোরিয়া লটারি ভিসা পাওয়ার যোগ্যতা

এই বিষয় নিয়ে অর্থাৎ লটারির মাধ্যমে কোরিয়া যাওয়ার নিয়ম সম্পর্কে জানার ক্ষেত্রে যে বেশি প্রশ্নটি করা হচ্ছে। সেটি হচ্ছে এর যোগ্যতা সম্পর্কে। এই লটারির জন্য আবেদন করার ক্ষেত্রে প্রার্থীর বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৩৯ বছর হতে হবে। এর কম বা বেশি হলে‌ কোন প্রার্থীরা এখানে আবেদন করার সুযোগ পাবেন না। শিক্ষাগত যোগ্যতা হিসেবে কমপক্ষে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অবশ্যই প্রার্থীদেরকে কোরিয়া ভাষা শিখতে হবে।

কোরিয়া লটারি ভিসার জন্য কিভাবে আবেদন করবেন

যারা সরকারি ভাবে কোরিয়াতে যেতে চায় তারা বাংলাদেশের বোয়সেল ওয়েবসাইট থেকে আবেদন করতে পারেন। এ আবেদনের জন্য নির্দিষ্ট সময়সীমা রয়েছে। যখন এই ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করবে তখন নির্দিষ্ট ধাপগুলো অনুসরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যাদের প্রয়োজনীয় তথ্য এবং আবেদন সম্পন্ন হবে তাদেরকে ইলেকট্রনিক লটারি মাধ্যমে বাছাই করা হবে। আর এই লটারির মাধ্যমেই তারা কোরিয়া যাওয়ার সুযোগ গ্রহণ করতে পারবে।

আমাদের ওয়েবসাইটে ইতিমধ্যে প্রকাশিত করা হয়েছে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম এবং আরো অন্যান্য প্রয়োজনে ডকুমেন্ট চেক করার নিয়ম সম্পর্কে। একজন ব্যক্তিকে অবশ্যই কোন দেশে ভ্রমণের পূর্বে ভিসা এবং পাসপোর্ট যাচাই করা অত্যন্ত জরুরী।‌লটারির মাধ্যমে কোরিয়া যাওয়ার নিয়ম এর পাশাপাশি আরও যাবতীয় সকল তথ্যগুলো জানতে আমাদের সঙ্গে থাকুন।

Read: মালয়েশিয়া ভিসা চেক

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *