চূড়ান্ত করা হয়েছে গার্মেন্টসের ন্যূনতম মজুরি ১২৫০০ টাকা

গতকাল চূড়ান্ত করা হয়েছে গার্মেন্টসের ন্যূনতম মজুরি ১২৫০০ টাকা। এখন থেকে এই বেতন স্কেলে তারা বেতন পাবে তেমনটাই জানানো হয়েছে গতকালকের আলোচনা সভায়। এ বেতন কার্যক্রম চালু হবে জানুয়ারির প্রথম থেকে।

২০২৩ সালের শুরু থেকেই শ্রমিক আন্দোলন শুরু হয়ে আসছিল ন্যূনতম মজুরি বৃদ্ধি করার জন্য। এই ন্যূনতম মজুরি বৃদ্ধি করার জন্য গত অক্টোবরের প্রথম থেকেই প্রচন্ড রূপ ধারণ শুরু করে। মারামারি হাতাহাতি থেকে শুরু করে কয়েকজন পোশাক শ্রমিক নিহত হয়েছেন। বিশেষ করে পুলিশের সাথে সংঘর্ষ সেজন্য নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। শ্রমিকদের ন্যূনতম দাবি ছিল প্রথমে ২৩ হাজার টাকা আবার কেউ কেউ ২১ হাজার টাকার জন্য দাবী তুলেছিলেন। এত বেশি দাবি করা অনেকেই অযৌক্তিক মনে করেছিল যার কারণে বেশ কয়েকটি গার্মেন্টস অস্থায়ীভাবে বন্ধ হয়ে গিয়েছিল আন্দোলনের কারণে। এর মধ্যে কিছু কিছু কোম্পানি ১২৫০০ টাকা করার জন্য অনুরোধ করে এমনকি সেটি শ্রমিকদের কাছে প্রস্তাবিত করা হয়। তারা সেই প্রস্তাব মেনে নেয়নি এবং চলতে থাকে তাদের আন্দোলন তবে সেটি অনেক গতি কমে আসে।

গার্মেন্টসের ন্যূনতম মজুরি ১২৫০০ টাকা

মাঝখানে আন্দোলনের পর্যায়ে অনেক বিপর্যয় চলে যায় যার কারণে ৪৪ প্লাটুন বিজিবি নামানো হয়েছিল সকল পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য। আর অবশেষে সকল পরিস্থিতি নিয়ন্ত্রণ এনে সবাই কর্মস্থানে ফিরে চলো এবং দফায় দফায় আন্দোলন করে থাকেন। এদিকে আগামী ৭ জানুয়ারি থেকে দ্বাদশ সাংসদ নির্বাচন। কারণে পরিস্থিতি অনেকটাই খারাপের দিকে। এবার গতকালকে চূড়ান্তভাবে জমা মন্ত্রণালয় থেকে ঘোষণা দেওয়া হয়েছে গার্মেন্টসের ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা থাকবে।

তবে এখন পর্যন্ত তেমন প্রতিক্রিয়া দেখা দেয়নি সাধারণ শ্রমিকদের মাঝে। একটি পোশাক শ্রমিকের মালিক ১০,৪০০ টাকায় অনুরোধ করা হয়েছিল কিন্তু সকল কথার বিবেচনা করেই ১২ হাজার ৫০০ টাকায় স্থিতিশীল রাখা হয়েছে। শ্রমিকদের কে অনুরোধ করা হয়েছে তাদের এই দাবি মেনে মনোনিবেশ দিতে। কেননা বাংলাদেশের পোশাক রপ্তানি এর মাধ্যমে অনেকটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনায়।

More: গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি মেনে নিয়েছে কি

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *