নতুন শিক্ষা কারিকুলাম যে বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে

নতুন শিক্ষা কারিকুলামে যে বিষয়টি গুরুত্বপূর্ণ এবং যে বিষয়ে জোর দেয়া হচ্ছে সে বিষয়ে কিছু বিষয় উল্লেখ করলাম আমার এই পোস্টটির মাধ্যমে। আমরা নিশ্চয়ই জানি শিক্ষাই জাতির মেরুদন্ড শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতির শিখরে অবস্থান করতে পারে না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহম্মেদ এর ভাষ্যমতে যে প্রাক প্রাথমিকের পরীক্ষামূলক কার্যক্রম এখনো শেষ হয়নি। বর্তমানে তিনি হাজারের মতো স্কুলে প্রাক প্রাথমিক শিক্ষা চালু রয়েছে। আগামী বছরে অর্থাৎ ২০২৪ সাল থেকে প্রাক প্রাথমিক এর নতুন শিক্ষা কারিকুলাম তৈরি করা হবে এবং এই নতুন শিক্ষা কারিকুলামে শিক্ষার্থীদের খেলার ছলে পাঠদানের ব্যবস্থা করা হবে।

নতুন শিক্ষা কারিকুলামে ছাত্র-ছাত্রীদের এই বিষয়ে জোর দেয়া হবে যে শিক্ষার্থীরা আনন্দের সাথে খেলার ছলে শিক্ষা অর্জন করতে পারে। আরো বলা হয়েছে যে অনেক বেসরকারি স্কুল অনুমোদন ছাড়াই চলছে এই বিষয়ে যাচাই বাছাই করা হবে।

নতুন শিক্ষা কারিকুলাম

নতুন শিক্ষা কারিকুলামে এ বিষয়ে জোর দেয়া হয়েছে এবং ২০১১ সালের একটি বিধিমালা থাকা সত্ত্বেও বেসরকারি অনেক স্কুল একাডেমিক স্কীকৃতি ছাড়া চলছে তবে বিধিমালা সংশোধন হয়ে গেছে এবং তা চূড়ান্ত করে সকল বেসরকারি স্কুল ও কিন্ডারগার্টেন স্কুল নিয়মনীতির আওতায় আনা হবে এবং নিয়মনীতি ও একাডেমিক স্কীকৃতি ছাড়া কেউ স্কুল চালাতে পারবেনা এবং নতুন শিক্ষা কারিকুলামে শিক্ষার্থীদের খেলার ছলে শিক্ষা কার্যক্রম পরিচালনা এ বিষয়ে জোর দেয়া হয়েছে।

শিক্ষা সংক্রান্ত ও যাবতীয় নতুন নতুন আপডেট পেতে foxbdnews কে follow করুন।

Shaheda Jannat

সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি ফাজার নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ফাজার নিউজে প্রকাশিত করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *