পেঁয়াজের দাম ফের কমেছে প্রায় ১০০ টাকা

পেঁয়াজের দাম ফের কমেছে প্রায় ১০০ টাকা। স্বস্তি ফেলেছে সাধারন জনগণের মধ্যে আবার পুরোদমে কেনাকাটা চলছে পেয়াজের। তবে কি কারনে এমনটাই হলো এবং সে বিষয় সম্পর্কে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে জেনে নেব।

পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে শুধুমাত্র আজকের সমস্যা না এটি সমস্যা প্রায় এক যুগ আগে থেকেই। এর দাম বৃদ্ধি পায় আবার হঠাৎ করেই এর দাম কমে যায়। গত করোনা কালীন সময়ে পেঁয়াজের দাম সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গিয়েছিল। এক কেজি পেয়াজের দাম পৌছে গেছিল প্রায় ৫০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত। এরকম উপর নিচ হতে থাকে প্রত্যেক সময় এর দাম গুলো। বিভিন্ন ধরনের সিন্ডিকেটের কারণে এই দামের তারতম্য হয়ে থাকে। আজকের প্রতিবেদনে জানবো বর্তমানে পেঁয়াজের দাম কত বাংলাদেশে সে বিষয় সম্পর্কেই।

আবার কমে গেছে পেঁয়াজের দাম কেজি প্রতি

এইতো কয়েকদিন আগে বিভিন্ন গণমাধ্যমে শোনা যায় ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাচ্ছে। অর্থাৎ ভারতর াত আগামী পাঁচ মাস পর্যন্ত পেঁয়াজ রপ্তানি করবে না। এ খবরটি শোনার পর বাংলাদেশের কাঁচা বাজারে খুচরা পেঁয়াজ বিক্রি হচ্ছিল প্রায় 200 টাকা কেজি ধরে। যার কারণে বাজারের অস্থিতিশীল বিরাজ করেছিল। অনেক ধরনের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে চেষ্টা করলেও বাকিগুলোতে পরিস্থিতি ফিরিয়ে আনা স্বাভাবিক ছিল না। ঘোষণা করা হয়েছিল পেঁয়াজ আমদানি হবে না কিন্তু সরকারিভাবে কোনভাবে এর দাম বৃদ্ধি করে দেওয়া হয়েছিল না। অনেকে ধারণা করেছিল আবার পেঁয়াজের দাম 400 থেকে 500 টাকা কেজি হয়ে যাবে।

More: কুকুরের মাংসকে খাসির মাংস বলে বিক্রি

যেখানে পূর্বে পেঁয়াজ বিক্রি হতো ৮০ থেকে ১০০ টাকা কেজি পর্যন্ত সেখানে তখন দাম বেড়েছিল ১৫০ থেকে ২০০ টাকা কেজি। বেশ কয়েকটি ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রায় ৫০-৬০ হাজার টাকা জরিমানা করা হয় বেশ কয়েকটি ব্যবসায়ীকে। আবার এর মধ্যে কয়েকশ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে যার ফলে অনেকটা পেঁয়াজের দাম কমে গেছে। বর্তমানে পেঁয়াজের দাম এখন 100 থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এবং সাধারণ মানুষের মধ্যে স্বস্তি দেখা দিয়েছে। কমে গেছে পেঁয়াজের দাম শুনেই অনেকে হাফ ছেড়ে বেঁচেছেন এমনটাই দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে।

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *