জিপিএ এর পরিবর্তে আসছে চিহ্নভিত্তিক মূল্যায়ন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা ও অভিভাবকরা এবং শিক্ষক শিক্ষিকা জিপিএ এর পরিবর্তে আসছে চিহ্নভিত্তিক মূল্যায়ন। যেটাই হোক না কেন আশা করি ভবিষৎ প্রজন্মের ভালো হোক উপকারে আসুক। নতুন শিক্ষা কার্যক্রম পরিচালনা হচ্ছে এবং এ বছর ই জিপি এ সিস্টেম দেয়া হয়নি ষষ্ট ও সপ্তম শ্রেণীতে জিপিএ এর পরিবর্তে চিহ্নভিত্তিক মূল্যায়ন করা হয়েছে।

জিপিএর পরিবর্তে চিহ্নভিত্তিক মূল্যায়ন করা হবে এবং আগামী ২০২৬ সালে সকল পরীক্ষার জন্য জিপিএ পরিবর্তে চিহ্নভিত্তিক মূল্যায়ন করা হবে এ অনুযায়ী ফলাফল প্রকাশ করা হবে কেননা শিক্ষার্থীদের ভয় ভীতি এই সব থাকবে না লেখাপড়া তারা যেন উন্মুক্ত মনে লেখা পড়াকে গ্ৰহন করে।

জিপিএ এর পরিবর্তে আসছে চিহ্নভিত্তিক

নতুন শিক্ষা কারিকুলামে ছাত্র-ছাত্রীদের জন্য সকল ধরনের পরীক্ষা বাতিল করে বিশেষ মূল্যায়ন এর ব্যবস্থা করা হয়েছে এজন্য শিক্ষা মন্ত্রণালয় যা যা পদক্ষেপে নেয়ার প্রয়োজন ভাবছে সেটা ও করছে এবং শিক্ষক শিক্ষিকাগনদের প্রশিক্ষণ ও দেয়া হয়েছে।

আগামী ২০২৬ সাল থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ থাকবেনা জিপিএ এর পরিবর্তে চিহ্নভিত্তিক মূল্যায়ন হবে।

পূর্বের ন্যায় জিপিএ এর পরিবর্তে আসছে চিহ্নভিত্তিক মূল্যায়ন আসছে অর্থাৎ জ্যামিতিক চিহ্ন দিয়ে পরীক্ষা তথা লেখা পড়ার মূল্যায়ন করা হয়েছে ত্রিভুজ ,চতুর্ভূজ ও বৃত্ত এই জ্যামিতিক চিহ্ন দিয়ে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করা হচ্ছে এই ছিল আপনাদের জন্য নতুন আপডেট এছাড়াও শিক্ষা সংক্রান্ত যাবতীয় নতুন নতুন আপডেট পেতে আমাদের সঙ্গে থাকুন এবং ভূ্ল হলে কমেন্ট এ জানাবেন।

Read: ২৮ হাজার শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ

Shaheda Jannat

সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি ফাজার নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ফাজার নিউজে প্রকাশিত করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *