আজকে সৌদি রিয়াল রেট কত বাংলাদেশে

আজকে আমরা জানব সৌদি রিয়াল রেট কত বাংলাদেশের সে বিষয়টি। আমাদের মধ্যে অনেকেই প্রায় জানতে চান সৌদি আরবের কত টাকা বাংলাদেশের কত টাকার সমান। আসুন তাহলে আজকে আমরা এখন এই বিষয় সম্পর্কে জানি।

প্রতি বছর আমাদের দেশ থেকে অনেক মানুষ প্রবাসে যাতায়াত করে থাকে। তবে এর মধ্যে সবচেয়ে বেশি যাতায়াত করে থাকে চাকরির উদ্দেশ্যে এবং পড়াশোনার ব্যাপারে। আমাদের দেশের মানুষ যে দেশে ভ্রমণ করুক না কেন সেই দেশের টাকা অথবা কারেন্সি ব্যবহার করতে হয়। বাংলাদেশ থেকে প্রতি বছর যত মানুষ বিদেশে গমন করে তার মধ্যে অধিকাংশ মানুষ গমন করে থাকে সৌদি আরবে। এই দেশে যতগুলো মানুষ ভ্রমণ কিংবা অন্য বিষয় নিয়ে যায় তার চাইতে বেশি ভ্রমণ করে থাকে কর্মসংস্থানের জন্য।

শুধু তাই নয় প্রত্যেক বছর প্রায় কয়েক লক্ষ বাংলাদেশি এখানে হজ করার জন্য গিয়ে থাকে। যদি বাংলাদেশ থেকে কোন টাকা নিয়ে সেখানে ব্যবহার করতে চান তা অবশ্যই রিয়ালে কনভার্ট করতে হবে। আবার যদি ওই দেশের টাকা বাংলাদেশে নিয়ে আসতে চান সেক্ষেত্রে টাকায় কনভার্ট করতে হবে।

আজকে সৌদি রিয়াল রেট কত বাংলাদেশে

যেহেতু প্রতি বছর এখান থেকে অর্থাৎ আমাদের দেশ থেকে মানুষ বিদেশে ভ্রমণ করে থাকে সেক্ষেত্রে আমাদের এই কারেন্সি রেট জানা দরকার। শুধুমাত্র সৌদি আরবের নয় বিশ্বের সকল দেশের কারেন্সি রেট কত সে বিষয়টি জানাও দরকার রয়েছে। পরিবর্তন হয়ে থাকে প্রত্যেকদিন এই রেট। মূলত বেশ কয়েকটি কারণে এই রেটের পরিবর্তন হয়ে থাকে সে বিষয়ে আমরা পরে অন্য একদিন আলোচনা করব।

সৌদি রিয়াল সমান বাংলাদেশের ২৯.৩৮ টাকা

যত দিন যাচ্ছে সৌদি রিয়ালের টাকার পরিমান বৃদ্ধি পাচ্ছে এবং বাংলাদেশের টাকার মান অনেকটা কমে যাচ্ছে। যেমন গতবছর অক্টোবর মাসে এই রিয়ালের দাম ছিল ২৬.৬৬ টাকা। কিন্তু বর্তমান সময়ে তারা দাঁড়িয়েছে ২৯ টাকা বেশি। তবে যারা সৌদি আরব থেকে আজকে সৌদি রিয়াল রেট কত বাংলাদেশে জানতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের আর্টিকেল পড়ে তারপর পাঠাবেন। তাহলে আপনারা সঠিক টাকা কনভার্ট করতে পারবেন এবং আপনারা লাভবান হবেন।

বাংলাদেশে সৌদি রিয়াল পাঠানোর নিয়ম

প্রতিবছর বিদেশ থেকে রেমিটেন্স যে পরিমাণে আসে তার অনেকাংশ আসে এই সৌদি আরব থেকে। অবশ্যই কোন থার্ড পার্টি মাধ্যমে টাকা না পাঠিয়ে অবশ্যই বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে টাকাগুলো প্রেরণ করবেন। আপনারা সঠিক অর্থটি পাবেন এবং শতভাগ লেনদেন নিরাপদ থাকবে। আপনারা সব সময় হুন্ডি ব্যবহার থেকে বিরত থাকবেন। এটি আপনাকে ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্ত করবে এবং রাষ্ট্র ভাবেও ক্ষতিগ্রস্ত হবে। আর ব্যাংকগুলো সৌদি রিয়াল রেট কত বাংলাদেশে এর সর্বশেষ আপডেট অনুযায়ী অর্থ দিয়ে থাকে।

সৌদি আরবের মুদ্রার নাম কি?

প্রত্যেকটি দেশের যেমন নির্দিষ্ট কারেন্সি রয়েছে ঠিক তেমনভাবে সৌদি আরবেরও নির্দিষ্ট কারেন্সি রয়েছে যাকে বলা হয় বাংলায় মুদ্রা। কেমন বাংলাদেশের মুদ্রার নাম হচ্ছে টাকা আবার আমেরিকার মুদ্রার নাম হচ্ছে ডলার। তেমন ভাবে সৌদি আরবের মুদ্রার নাম হচ্ছে রিয়াল। এই মুদ্রার মানুষ সকল দেশে এক সমান নয় কিছু কিছু দেশে কম আবার কিছু কিছু দেশের মান অনেক বেশি থাকে। তেমনভাবে বাংলাদেশের ক্ষেত্রেও এমনটা হয়েছে। যদি টাকা এবং রিয়ালে কনভার্ট করেন তাহলে অবশ্যই আপনাকে আন্তর্জাতিক নিয়ম মেনে এই কনভার্ট করতে হবে। যেমন আজকের টাকার রেট হচ্ছে।

১ রিয়াল সমান ২৯.৬৬ বাংলাদেশের টাকা

অর্থাৎ আপনি যদি সৌদি আরব থেকে এক টাকা পান তাহলে বাংলাদেশে উপরে সমমান পরিমাণ টাকা আপনি হাতে পাবেন। যদি এর দাম সম্পর্কে জানা থাকে তাহলে আপনি কোন জায়গা থেকে ক্ষতিগ্রস্ত হবেন না অথবা প্রতারিত হবেন না। তাই সবসময় সৌদি রিয়াল রেট কত বাংলাদেশে এ বিষয়টি জানবেন তাহলে আপনি সকল তথ্যগুলো সবার সামনে উপস্থাপন করতে পারবেন এবং প্রতিবাদ করতে পারবেন।

এইরকম আরো অন্যান্য দেশের টাকার মান অর্থাৎ মুদ্রার মান সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ওয়েবসাইটে সব সময় সফল মুদ্রার মানগুলো প্রকাশিত করা হয়ে থাকে যাতে করে আপনারা এখান থেকে সর্বশেষ রেট সম্পর্কে জানতে পারেন।

Also: বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *