চলমান রাশিয়া ইউক্রেন যুদ্ধ ইতিহাস

রাশিয়া ইউক্রেন যুদ্ধ যেন আজীবন চলবে এমনটাই বোঝা যাচ্ছে বর্তমানে অবস্থায়। একের পর একপাল্টা আক্রমণ করছে দুই দেশ। দিশেহারা হয়ে পড়ছে সমগ্র বিশ্ব। আসুন আজকে এই যুদ্ধ প্রসঙ্গ সম্পর্কে কিছু ধারনা নেই।

এক বছরের বেশি হয়ে গেছে রাশিয়া এবং ইউপেনের যুদ্ধ চলমান রয়েছে। এই যুদ্ধে এক দেশ আরেক দেশকে পাল্টা আক্রমণ করে যাচ্ছে ক্রমানুসারে। এর মধ্যে প্রায় কয়েক হাজার সৈন্য মারা গেছে উভয় দেশগুলোতে। মূলত সীমান্ত নিয়েই এই যুদ্ধ শুরু হয়েছে।

আন্তর্জাতিক মীমাংসা করতে গেলেও করছে নানা ধরনের ঝামেলা। কাউকে ছেড়ে দিতে রাজি নয় কেউ। অন্যদিকে রাশিয়া যেমন শক্তিশালী একটি রাষ্ট্র ঠিক তেমনভাবে ইউক্রেনও একটি শক্তিশালী রাষ্ট্র। এই দুই দেশের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা দীর্ঘ সময় ধরে চলছে যা তৃতীয় বিশ্বযুদ্ধের আবাস পাচ্ছে অনেক নেটিজেনরা।

চলমান রাশিয়া ইউক্রেন যুদ্ধ ইতিহাস

পৃথিবীতে যতগুলো যুদ্ধ চলছে তার মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি সময় ধরে এবং ভয়াবহ হচ্ছে রাশিয়া ইউক্রেন এই যুদ্ধটি। ইউক্রেন প্রেসিডেন্ট কে বারবার প্রস্তাব দেওয়া হলেও সে নাকোচ করে দিয়েছে। কিন্তু তাদের পাল্টা আক্রমণের ভয়াবহতা ইউক্রেন বাসিকে ভীত করে দিয়ে ফেলছে। কারণে তারা দিশেহারা হয়ে পড়ছে। অনেক শিশুরা মারা যাচ্ছে এবং অসুস্থ হয়ে যাচ্ছে।

রাশিয়ার অন্য আক্রমণ এবং অস্ত্রের কাছে টিকে থাকতে পারছে না বেশি সময়‌ সেনারা। ইতিমধ্যে ইউক্রেনে দেখা দিচ্ছে খাদ্য সংকটসহ বিভিন্ন ধরনের সমস্যা। গ্যাস এবং খাদ্যে প্রচুর সমস্যা দেখা দিচ্ছে। এই দুই দেশের সমস্যা হচ্ছে এমনটা নয়। এর প্রভাব ছড়িয়ে গেছে সারাবিশ্বে। কারণ রাশিয়া এবং ইউক্রেন থেকে যে সকল দ্রব্য বা পণ্য আমদানি করা হতো সেগুলো বন্ধ হয়ে যাচ্ছে ধীরে ধীরে।

এমনকি রাশিয়া ইউক্রেন যুদ্ধ প্রভাব আমাদের বাংলাদেশেও পড়ছে। ঐ সকল দেশ থেকে যে সকল পণ্য আমদানি হতো সেগুলোর দাম তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। এরকম দুশ্চিন্তায় রয়েছে আন্তর্জাতিক বিশ্বের অনেকগুলো দেশ। আশা করছে খুব শীঘ্রই এর যুদ্ধ শেষ হয়ে যাবে এবং পুনরায় সারা পৃথিবী জুড়ে শান্তি বিরাজ করবে।

Read: ছাত্রলীগকে পেটানোর দায়ে পুলিশ কর্মকর্তা প্রত্যাহার

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *