সৈনিক পদে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে গতকালকে।এর মাধ্যমে সারা বাংলাদেশ থেকে প্রায় কয়েকশ সেনাবাহিনী নিয়োগ দেবে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃপক্ষ।

বাংলাদেশ সেনাবাহিনী নামটি শুনলে বুকের মধ্যে অনেকে ধরফর শুরু হয়ে যায়। কাউকে প্রশ্ন করা হয় তুমি সামরিক বাহিনীতে কোনটি যোগদান ইচ্ছুক। প্রথমেই যে নামটি চলে আসে সেটি হচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী। একটি ছেলের কাছে এটি শুধুমাত্র চাকরি নয় একটি স্বপ্ন। কারণ এর মাধ্যমে বাংলাদেশের জন্য অর্থাৎ নিজের মাতৃভূমির জন্য সর্বোচ্চ কাজ করার সুযোগ-সুবিধা পাওয়া যায়। এই কারণে জনপ্রিয়তা এত বেশি এ চাকরি। প্রতিটি ছেলে এবং মেয়ের মধ্যে অনেকেরই স্বপ্ন থাকে এর বাহিনীতে যোগদান করা আছে। কিন্তু কিছু নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা এখানে ভর্তি হতে পারেন অর্থাৎ বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করার সুযোগ পান।

সৈনিক পদে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

এবারে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে এর মাধ্যমে প্রার্থীরা এসএসসি পাসের মাধ্যমে আবেদন করার সুযোগ পাবেন। আবেদন করতে হলে একজন প্রার্থীকে অবশ্যই অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে। এখানে যোগদান করতে হলে কি কি যোগ্যতার প্রয়োজন সে বিষয়টি আমরা জেনে নেই।

সৈনিক পদে যোগদানের যোগ্যতা

এখানে আবেদন করার জন্য প্রার্থীদের অবশ্যই ন্যূনতম এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যাবে ট্রেড অনুসারে শিক্ষার্থীদের মাদ্রাসা অথবা কারিগরি শিক্ষায় উত্তীর্ণ হতে হবে। ন্যূনতম পয়েন্ট থাকতে হবে ৩ পয়েন্ট অবশ্যই জিপিএ ৫ এর মধ্যে। ড্রাইভিং এর ক্ষেত্রে অবশ্যই প্রার্থীদেরকে ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে এবং এখানে পারদর্শিতা থাকতে হবে। এক্ষেত্রে বয়স শিথিল যোগ্য করা হবে।

BD Army Circular 2024

বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলারে আরো যে বিষয়টি উল্লেখ করা হয়েছে সেখানে ছেলেদের ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি হতে হবে। উপজাতি জনগোষ্ঠীর জন্য ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতা হলে এখানে আবেদন করতে পারবেন। মেয়েদের ক্ষেত্রে এ শারীরিক যোগ্যতার প্রয়োজন হবে ৫ ফুট ১ ইঞ্চি।

More: এইচএসসি পাশে বাংলাদেশ পুলিশে আবেদনের সুযোগ

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *