তামান্না এক মহীয়সী নারী বই লিখলেন‌ পা দিয়ে (কিভাবে)

জীবনে অসম্ভব কিছু নেই। অসম্ভব কে সম্ভব করাই মহীয়সী দের কাজ। কোন কালে এক হয়নিকো জয়ী পুরুষের তরবারি প্রেরনা দিয়েছে শক্তি দিয়েছে বিজয় লক্ষ্মী নারী।

সকল প্রতিবন্ধকতা কাটিয়ে যারাই এগিয়ে যায় জীবনে কেবল তারাই জয়ী হয় সফলকাম হতে এ তেমনি এক অসাধারণ মহীয়সী নারী যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে প্রথম বর্ষের ছাত্রী তামান্না আক্তার। জন্ম থেকেই তার দুই হাত ও এক পা নেই তবে শারীরিক প্রতিবন্ধকতা থামিয়ে রাখতে পারেনি তাকে। অসম্ভব সাহসীকতা অদম্য ইচ্ছা শক্তি দিয়ে জয় করছে লেখাপড়া জয় করেছেন শিক্ষকদের মন তাই তো সকল প্রতিবন্ধকতা কাটিয়ে বা পাঁয়ের সাহায্যে লেখাপড়া চালিয়ে যাচ্ছেন। সাম্প্রতিক সময়ে এই অদম্য মেধাবী শিক্ষার্থী তামান্না বা পা দিয়ে বই লিখে সআড়আ জাগিয়েছেন সবাইকে। বইটির নাম ইচ্ছার আলো এই বইটিতে তিনি তার শারীরিক এই প্রতিবন্ধকতার কথা তুলে ধরেছেন এবং প্রাথমিক শিক্ষা থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত তার যাত্রার কথা তুলে ধরেছেন এছাড়াও বইটিতে পা দিয়ে বেশ কয়েকটি ছবিও এঁকেছেন। প্রতিবন্ধীদের জীবন তাদের সামাজিক সমস্যা ও তার সমাধান এসব বিষয়ে বইটিতে লিখেছেন।

জীবনে এগিয়ে যেতে হলে প্রয়োজন ইচ্ছাশক্তি অদম্য সাহসীকতা প্রতিকূল হৃদয় এর অধিকারী। মনে রাখতে হবে তত বাধা আসুক আমাকে এগিয়ে যেতে হবে কেননা তারাই সফলকাম হতে পারে যারা সকল বাধা বিপত্তি আসুক না কেন সবগুলো ডিঙিয়ে যেতে পারে তেমনি তামান্না এক মহীয়সী নারী যে সকল প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে পেরেছেন এবং এইসব শারীরিক প্রতিবন্ধকতা থামিয়ে রাখতে পারেনি তাকে লেখাপড়ার পাশাপাশি বই লিখেও সাড়া জাগিয়েছেন তাই এইসব কিছু কিছু মহান মহীয়সী নারী আমাদের শিক্ষা দিচ্ছেন পারা যায়না বা অসম্ভব কিছু নেই অসম্ভবকে সম্ভব করাই মানব জাতির কাজ।

আরোও পড়ুন: গার্মেন্টস চাকরিজীবীদের ন্যূনতম মজুরি ১২,৫০০ টাকা

Shaheda Jannat

সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি ফাজার নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ফাজার নিউজে প্রকাশিত করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *