তিস্তা ব্যারেজ গেট সবগুলো খুলে দিয়েছে ভারত

বাংলাদেশের বন্যা পরিস্থিতি অবনতি হতে শুরু করেছে। কারণ ইতিমধ্যে তিস্তা ব্যারেজ গেট সবগুলো খুলে দিয়েছে ভারত। যার কারণে তিস্তা নদী দিয়ে ক্রমশ পানি ডুকছে বাংলাদেশে। আসুন আজকে আমরা এ ব্যাপারে বিস্তারিত সকল তথ্য জানবো।

প্রতিবছর তিস্তা ব্যারেজ নিয়ে চলে নানা ধরনের সমালোচনা। আমাদের দেশের পানি প্রয়োজন হয় তখন এই গেট গুলো বন্ধ থাকে আবার যখন প্রয়োজন হয় না তখন ছেড়ে দেওয়া হয়। এই বিষয়টি নিয়ে বেশ কয়েক বছর ধরেও আলোচনা হয়ে আসলেও কোন ধরনের সমাধান হয়নি এখনো। ঠিক এমন পুনরায় ঘুরতে চলেছে বর্তমান সময়ে অর্থাৎ ২০২৩ সালে। কয়েকদিন ধরে যখন ভারতে টানা বৃষ্টি হয়ে আসছে। ভারতের আবহাওয়া পরিস্থিতি জটিলতা আরো বৃদ্ধি পেয়ে যাচ্ছে।

কয়েকটি অঞ্চলে পানি প্রবাহের পরিমাণ এত বৃদ্ধি পেয়েছে যে বন্যার সৃষ্টি হয়েছে এবং কিছু অঞ্চলে বন্যা হওয়া শুরু করেছে। বিশেষ করে তিস্তা নদীর পানি বেড়ে গেছে অনেক অংশ।

তিস্তা ব্যারেজ গেট সবগুলো খুলে দিয়েছে ভারত

এইতো গতকাল মঙ্গলবারে খুলে দিয়েছে তিস্তা ব্যারেজের সকল‌ গেট গুলো। এক গেট গুলো খুলে দেওয়ার কারণে বাংলাদেশে বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে প্রায় ৬০ শতাংশ। কারণ বেশ কয়েকদিন আগে বাংলাদেশে বন্যার সৃষ্টি হয়েছিল। তেমন ক্ষতিগ্রস্ত না হলেও বন্যার পরিস্থিতি ব্যাপক অবনতি ছিল। বর্তমান কয়েকদিন সময় ধরে বন্যার পরিস্থিতি উন্নতি হলেও এখন অবনতির আশঙ্কা দেখা দিচ্ছে তিস্তা ব্যারেজ নিয়ে।

আবার ভারতে তিস্তা পানির কারণে ভেসে যাচ্ছে বেশ কয়েকটি এলাকা। অনেকের ঘরবাড়ি ভেঙে যাচ্ছে পানির কারণে। এমনকি ইন্ডিয়ার আর্মির কয়েকটি ক্যাম্প ভেঙে গেছে এবং অনেক গাড়ি সহ মোট ৮০টি গাড়ির মত ভেসে গেছে বন্যার পানিতে। শুধুমাত্র তাই নয় কয়েকজন সেনাবাহিনীর অনুপস্থিত সেখানে। উদ্ধার করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে।

তবে যাই হোক তিস্তা ব্যারেজ গেট সবগুলো খুলে দিয়েছে ভারত এর কারণে আমাদের দেশে ভয়াবহ বন্যার আশঙ্কা দেখা দিতে পারে। বিশেষ করে এবারের মৌসুমের ধানের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে এমনটাই জানাচ্ছে বিশেষজ্ঞরা।

Read: আজকে আবারো কমলো

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *