২০২৪ সালের কত তারিখে রোজা

এবার সম্ভাব্য আগামী বছরের কত তারিখে রোজায় সেটি প্রকাশিত করা হয়েছে। যারা জানতে ইচ্ছুক তারা অবশ্যই আমাদের নিউজটি শেষ পর্যন্ত পড়বেন এবং বিস্তারিত সকল তথ্যগুলো জেনে নেবেন।

সারা পৃথিবী জুড়ে অসংখ্য মুসলমানের বসবাস রয়েছে। এই মুসলিম ধর্মের অন্যতম একটি ইবাদত হচ্ছে রোজা। যার অর্থ হচ্ছে সংযম করা। অর্থাৎ এই যা পালনের সময় হচ্ছে রমজান মাস। মাসটি ৩০ দিনে হতে পারে আবার 29 দিনেও হতে পারে। যখন একজন ব্যক্তি রমজানে রোজা পালন করে তখন তার মধ্যে আল্লাহ তাআলার ভয় অনেক বেশি হয়। এজন্য অনেকে সুবহে সাদিকের পূর্বে খাবার গ্রহণ করে আবার সূর্য অস্তের পরে খাবার গ্রহণ করে। একেই বলা হয় রোজা। আল্লাহ তায়ালার ভয়ে মানুষ এই সকল খাবার থেকে দূরে থাকে এবং নিজেকে সংযম করে। শুধুমাত্র তাই নয় এ সময় মানুষ বিভিন্ন ধরনের অপকর্ম থেকেও বিরত থাকে এবং তারপর থেকে সঠিক পথে চলার চেষ্টা করে থাকেন। রমজানের সময় মহান আল্লাহ তায়ালা বান্দার বেশি গুনাহ মাফ করেন এবং তাদের উপর রহমত দান করেন।

২০২৪ সালের কত তারিখে রোজা

আরবি মাস নির্ভর করে চাঁদ ওঠার উপরে। ভৌগোলিক অবস্থান অনুসারে বিভিন্ন দেশের এই দিনের একদিন অথবা দুই দিনের তারতম ঘটে থাকে। যুক্ত আরব আমিরাতের দৈনিক খালিজ টাইমসের প্রতিবেদনে প্রকাশিত করা হয় রোজার সময় অনেকটা কমে এসেছে পূর্বে তুলনায়। তাদের দেশে মাত্র ১৩ ঘন্টা ১৬ মিনিট রোজা পালন করতে হবে। আবার শেষের দিকে সময় বৃদ্ধ হয়ে যেতে পারে ১৪ ঘন্টা। কিন্তু গত বছরে তাদের রোজা পালনের সময় ছিল ১৪ ঘন্টা ১৬ মিনিট পর্যন্ত।

আগামী ১২ই মার্চ থেকে শুরু হবে প্রথম রোজা পালন অর্থাৎ রমজান মাস শুরু। ২৯ টি হবে কিনা আবার ৩০ টি হবে কিনা সে বিষয় নিয়ে এখনো পরিষ্কার হওয়া যাচ্ছে না। ঈদ পালনের সম্ভাবনা রয়েছে এপ্রিল মাসের ৯ তারিখ অথবা 10 তারিখে। অনুসারে আগামী ১২ ই মার্চের জন্য রমজানের প্রস্তুতি গ্রহণ করার আহ্বান করা হয়েছে সকল মুসলিমদেরকে। আশা করা যাচ্ছে এ প্রতিবেদনের মাধ্যমে আপনারা জানলেন ২০২৪ সালের কত তারিখে রোজা সে বিষয়ে সম্পর্কে।

More: ফজরের নামাজ পড়ার নিয়ম এবং নিয়ত ও দোয়া ২০২৪

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *