সপ্তম শ্রেণীর ইতিহাস ও সমাজবিজ্ঞান বই

এখন আমরা জানবো সপ্তম শ্রেণীর ইতিহাস ও সমাজবিজ্ঞান বই সম্পর্কে। সম্প্রীতি সময়ে এই বই নিয়ে প্রচুর আলোচনা হচ্ছে এবং সমালোচনার শিকার হচ্ছে সবচেয়ে বেশি। কি কারণে এত বেশি সমালোচনা শিকার হচ্ছে সে বিষয় সম্পর্কেই জানবো।

বেশ কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়াতে দারুন ঝড় উঠেছে এই বইটি কেন্দ্র করে কি ছিল এমন সে বিষয় জানার আগ্রহ সবার। যদিও ইতিমধ্যে অনেকেই জেনে গেছেন কিন্তু যারা জানেন নি তাদের জন্য এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসুন এখন আমরা দেখে নেই কি রয়েছে এই বইতে।

শরিফ শরিফার গল্প সপ্তম শ্রেণীর পাঠ্য পুস্তক বই

বেশ কয়েকদিন আগে প্রায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ তিনি এক অনুষ্ঠানে গিয়ে বলেন সপ্তম শ্রেণীর বইয়ে প্রথম দিকে একটি গল্প রয়েছে। সেই গল্প হচ্ছে শরীর থেকে শরিফা হওয়ার। তিনি শারীরিকভাবে ছেলে হলেও মনে মনে নিজেকে মেয়ে দাবি করে এবং তিনি সমাজ থেকে আলাদাভাবে বসবাস করেন। এরপর তিনি মাঝে মাঝে তার পরিবারকে দেখতে আসেন। এখন তার বর্তমান পরিবার ওখানকার মানুষের সাথেই। মূলত গল্পটি প্রায় এরকম। শিক্ষক আসিফ বলেন ট্রান্সজেন্ডার দেশের শিক্ষা ব্যবস্থার জন্য হুমকির মুখে। প্রতিবাদ জানাতে হবে এবং তিনি প্রতিবাদস্বরূপ বইটি লাইব্রেরী থেকে কিনে দুই পৃষ্ঠা ছিড়ে তারপর আবার তাদেরকে বিক্রি করার জন্য বলেছেন।

সপ্তম শ্রেণির ইতিহাস ও সমাজবিজ্ঞান বই

তার পক্ষে দেখা দিয়েছে বাংলার সাধারণ মানুষ সহ ছাত্রছাত্রী এবং শিক্ষকদের কেউ। তার প্রতিবাদে সামিল হচ্ছে অনেকেই আবার এই বিষয়কে কেন্দ্র করে তাকে ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে বরখাস্ত করা হয়েছে। মূলত বই ছেড়া কে কেন্দ্র করে সকল ঘটনা ঘটেছে এবং এই বইয়ে থাকা গল্পকে কেন্দ্র করে বর্তমানে সোশ্যাল মিডিয়ারসহ বিভিন্ন জনসাধারণের কাছে প্রচুর সমালোচনা আলোচনা হচ্ছে।

এই ঘটনার সর্বশেষ আপডেট খবর গুলো পেতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন। আমাদের পত্রিকায় সব সময় এই খবরগুলো সবার আগে আপডেটভাবে দেওয়া হয়ে থাকে। আর অবশ্যই নিজে পড়বেন এবং ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করবেন।

আরোও পড়ুন: ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ এর জীবনী

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *