সকল নাবিকসহ বাংলাদেশি জাহাজ উদ্ধার

আন্তর্জাতিক বিশ্বে এখন যে খবরটি ঘুরে বেড়াচ্ছে সেটি হচ্ছে সকল নাবিকসহ বাংলাদেশি জাহাজ উদ্ধার করা হয়েছে। কিভাবে এ জাহাজটি উদ্ধার করা হয়েছে এবং কাদের থেকে সে বিষয় সম্পর্কে এখন আপনাদেরকে সকল তথ্যগুলো জানাবো।

প্রায় এক মাস আগে সোমালিয়া জলুদস্যরা বাংলাদেশের একটি জাহাজ আটক করেন। অর্থাৎ সেটি হাইজ্যাক করেন সমুদ্র থেকে। সেখানে ছিল ২৩ জন নাবিক। তাদের হাতে ছিল আধুনিক অস্ত্র এবং বেশ কিছু গোলাবারুদ। খুব সহজে এবং দ্রুত তারা এই জাহাজটি নিয়ন্ত্রণে নেয় এবং মুক্তিপণ দাবি শুরু করেন। আর এই জাহাজটির নাম ছিল এমডি আব্দুল্লাহ। জাহাজ মালিক এবং অন্যান্য কর্তৃপক্ষের সাথে মুক্তিপণের বিষয়টি নিয়ে বেশ কষাকষির হয়ে আসছিল। এরমধ্যেই বেশ কয়েকবার কথা হয়েছে নাবিকদের সাথে তাদের পরিবারের সাথে। অন্যদিকে গত ১১ ই মার্চ রমজান শেষে ঈদ উদযাপন করা হয়েছে। আর বিশেষ কয়েকটি গুরুত্বপূর্ণ সোর্সের মাধ্যমে জানা গিয়েছে এই সময় নাবিকদেরকে ঈদ উদযাপন করার সুযোগ দেওয়া হয়েছে। তাদেরকে বিভিন্ন ধরনের খাবার এবং অন্যান্য বিষয়বস্তু দেওয়া হয়েছে। যার কারণে অনেকটাই স্বস্তির মুখে ছিল নাবিকদের পরিবার এবং অন্যান্য ব্যক্তিবর্গেরা।

সকল নাবিকসহ বাংলাদেশি জাহাজ উদ্ধার

শুধুমাত্র বাংলাদেশ নয় আন্তর্জাতিক বিষয় সবাই চেয়েছিল কিভাবে এদেরকে মুক্তি করা যায় এবং কবে করা যায় সে বিষয় সম্পর্কে। কেননা অনেকেই তাদের হাতে পড়ে প্রাণ হারায় যার কারণে নিঃস্ব হয়ে যায় পরিবার এবং হাজার কোটি টাকার সম্পদ নষ্ট হয়ে যায়। কেননা একটি জাহাজে থাকে প্রায় কয়েক হাজার কোটি টাকার মূল্যের জিনিসপত্র। আর থাকে একাধিক নাবিক যাদের জীবন থাকে হুমকির মুখে। হাইজ্যাকের পর থেকেই মালিকপক্ষের সাথে তারা যোগাযোগ করেছে এবং তাদের মুক্তিপণ এর জন্য ধর কষাকষি হয়ে আসছিল। আর অবশেষে তা সফল হয়েছে।

গতকাল শনিবার রাত দুইটার দিকে নিশ্চিত করেছে মালিকপক্ষ যে তাদেরকে মুক্তি করা হয়েছে। জাহাজের মধ্যে যত নাবিক ছিল এবং যারা আটক হয়েছে তাদের সবাইকেই মুক্তিপণের মাধ্যমে আনা হয়েছে জাহাজসহ। সকল নাবিকসহ বাংলাদেশের জাহাজ উদ্ধার এই খবরটি মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে চারদিকে। আর অন্যদিকে মালিকপক্ষের প্রশংসা করতে থাকে অনেক নেটিজেনেরা।

এই সংক্রান্ত আরো খবর আসছে খুব দ্রুত। কেননা এখনো জানা যায়নি কত টাকার বিনিময়ে অথবা কিসের অর্থের বিনিময়ে তাদেরকে মুক্তি করে দেওয়া হয়েছে। খুব দ্রুত এই সম্পর্কে আমাদের অন্যান্য আর্টিকেল প্রকাশিত করা হবে দ্রুত। ততক্ষণ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন এবং আপডেট নিউজগুলো পড়ুন।

অন্যান্য প্রতিবেদন: সোমালি জলদস্যু কারা এবং তাদের পরিচয়

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *