সোমালি জলদস্যু কারা এবং তাদের পরিচয়

Jahid Hasan

বর্তমান সময়ে আলোচনা প্রসঙ্গে যে বিষয়টি ভাইরাল রয়েছে আন্তর্জাতিক পর্যায়ে। সেটি হচ্ছে সোমালি জলদস্যু কারা। এছাড়াও জানতে পারব তাদের ইনকামের মূল রহস্য এবং অন্যান্য সকল বিষয়গুলো। চলুন তাহলে এই প্রতিবেদনে আমরা দেখে নেই তাদের সম্পর্কে বিভিন্ন তথ্যগুলো।

গত কয়েকদিন আগে বাংলাদেশের এমডি আব্দুল্লাহ নামের একটি জাহাজ তারা কিডন্যাপ করে অর্থাৎ তাদের নিয়ন্ত্রণে নেয় এই জলদস্যুরা। তারপর থেকেই এদের নাম বাংলাদেশের সবচেয়ে বেশি ছড়িয়ে দিয়েছে। যদিও তারা অনেক আগে থেকে এই অঞ্চলে ছিলেন তবে এবার সবচেয়ে বেশি মানুষ জানতে পেরেছে।

সোমালি জলদস্যু কারা এবং তাদের পরিচয়

যারা এই গ্রুপে কাজ করে তাদের অধিকাংশই হচ্ছে আফ্রিকান। তারা মূলত ডাকাত যাকে বলা হয় জলদস্যু কারা। তাদের কাজ হচ্ছে সমুদ্রপথে যাত্রা করা জাহাজগুলোকে আটক করে মুক্তিপণ দাবি করা। এই গ্রুপে থাকে সাত জন থেকে অধিক বেশি সকল মানুষেরা। যারা এই কাজের সরাসরি নিয়োজিত থাকে। অনেক সময় তারা সফলতা পায় আবার অনেক সময় আটক করতে না পারলে তারা উল্টো জাহাজের ক্যাপ্টেনদের কাছে আটক থাকে।

সোমালি জলদস্যুদের আয়

মূলত তারা যে জাহাজগুলো আটক করে সে জাহাজের বিপরীতে তারা দাবি করে প্রচুর পরিমাণ অর্থ। যেমন ২০১১ সালে তারা ২০০ মিলিয়ন ডলারের তেলের একটি জাহাজ আটক করেছিলেন। তার বিপরীতে প্রায় কয়েক মিলিয়ন ডলার দাবি করেন। আবার সাম্প্রতিক সময়ে বাংলাদেশের যেই জাহাজ আটক করে তার বিপরীতে ৫০ লাখ ডলার দাবি করেন তারা। অনেক সময় তারা সরাসরি এই অর্থ দাবি করে। আবার বিভিন্ন সময় তাদের উপর ইনভাইট করে বিভিন্ন ধরনের স্টকে এক্সচেঞ্জ। নির্দিষ্ট অর্থের বিনিময়ে তারা এই কাজগুলো আটক করে এবং মালামাল হাতিয়ে নেয় তারা।

অন্যান্য প্রতিবেদন:

Share This Article