তৃতীয় শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বই তুলে নেওয়া হচ্ছে

Jahid Hasan

এবার তুলে নেয়া হলো তৃতীয় শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বই। সোশ্যাল মিডিয়াতে কয়েকটি ছবি এবং ভিডিও ভাইরাল হওয়ার পর থেকেই বেশ সমালোচনার মুখে পড়েছিল বাংলাদেশের শিক্ষা বোর্ড ব্যবস্থাপনা। আজকে আমরা এই বিষয় সম্পর্কেই আলোচনা করব।

বেশ কয়েক বছর ধরে নির্দিষ্ট সময়েই হাতে পাচ্ছেন শিক্ষার্থীরা। বছরের প্রথম দিনে বই পেয়ে উচ্ছ্বাসিত হতে দেখা যায় প্রত্যেক বছর। প্রত্যেকবারের মতো এবারও বই পড়েছেন শিক্ষার্থীরা সারা বাংলাদেশ জুড়ে প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আর পহেলা জানুয়ারিতে পালন করা হয়েছে বই উৎসব সারা বাংলাদেশ জুড়ে। এর মধ্যে একটি নেতিবাচক ঘটনা ঘটে গেছে যার কারণে বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনার মুখের শিকার হচ্ছে এনসিটিবি।

তুলে নেওয়া হচ্ছে তৃতীয় শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বই

গত পহেলা জানুয়ারি সারা বাংলাদেশের সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে সকল বিতরণ প্রক্রিয়া শেষ হয়ে গেছে। কিন্তু এর মধ্যে ঘটে গেছে ঘটনা। তৃতীয় শ্রেণীর বই বিতরণের সময় সেখানে ছিল ইসলাম ও নৈতিক শিক্ষা বইটি। বইয়ের সকল কিছু ঠিক থাকলেও বইয়ের মলাটের নিচে দেখা যায় হিন্দু দেবদেবীর ছবি। এরপর এই ছবিটি সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন জায়গায় ভাইরাল হয়ে যায় নজরে আসে সকল কর্তৃপক্ষের। এরকম নেককারজনক ঘটনায় প্রতিবাদ করেছে নেটিজেনরা। শিক্ষা ব্যবস্থাপনায় এত ভুল হলে সেটি অবশ্যই দুঃখজনক ব্যাপার।

তবে এই ঘটনাটি জানার পরে সাথে সাথে বইগুলো ফেরত নেওয়ার জন্য আদেশ দেওয়া হয়েছে কর্তৃপক্ষ থেকে। সম্প্রতি সময়ে বইগুলো তুলে দেওয়ার জন্য আদেশ দেওয়া হয়েছে এবং পরবর্তী সময়ে সঠিক বইটি দেওয়া হবে বলে জানিয়েছে। মূলত বিভিন্ন ধরনের ভুলের কারণে এরকম ভুলভ্রান্তি সৃষ্টি হয়ে যায়। শিক্ষার্থী এবং অভিভাবকদেরকে বিতর্ক না হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। বিশেষ করে তৃতীয় শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বই এমন ঘটনা ঘটার পর ফেসবুক এবং বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়াতে প্রচুর সমালোচনা হচ্ছে।

আরো পড়ুন- শাকিব খানের ‘দরদ’ মুভি মুক্তি পাচ্ছে আগামী মাসে

Share This Article