ধাতব খনিজের সন্ধান পেয়েছেন রংপুরে

Jahid Hasan

নতুন খনিজের সন্ধান মিললো রংপুরে। প্রচুর ‌পরিমাণে ধাতব পাওয়ার সম্ভাবনা রয়েছে এখান থেকে। তবে কি কি ধাতব রয়েছে এবং কি পরিমাণ রয়েছে সেটি জানার জন্য সময় লাগবে প্রায় কয়েক মাস। আজকে আমরা এই বিষয় সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব।

বাংলাদেশের অন্যতম একটি জেলা হচ্ছে রংপুর ঠিক এর আরেকটি অঞ্চলে দেখা দিচ্ছে খনিজের সন্ধান। সেই অঞ্চলের নাম হচ্ছে পীরগঞ্জ। সেখানকার স্থানীয় মানুষের সাথে কথা বললে জানা যায় শুধু এবার নয় বহু আগেও একবার জানা গিয়েছিল এখানে বিভিন্ন ধরনের ধাতব খনিজের সন্ধান পেয়েছেন অনেকে। কিন্তু উত্তোলনের ক্ষেত্রে অনেকেরই সক্ষমতা হয়নি। এবারও নাকি সন্ধান পাওয়া গেছে এই মূল্যবান খনির।

ধাতব খনিজের সন্ধান পেয়েছেন রংপুরের পীরগঞ্জে

এর আগে ১৯৬৫ সালে এবং তারপরে আবার বেশ কয়েকটি খনির সন্ধান মিলে ছিল। সেখান থেকে কিছু কিছু উত্তোলন করা হলেও অনেকটা বন্ধ হয়ে গেছিল এই উত্তোলন পর্যায়ে। তবে আবার এই বছর ২০২৩ সালের শেষের দিকে মিলল নতুন ধাতব খনির সন্ধান। তবে সে বিষয়ে আমরা পরে জানব আজকের আর্টিকেলে শুধু জানবো এ বিষয়টি সম্পর্কে।

সেখানকার ভূতাত্ত্বিক অফিসার জানান এখানে খনির পাওয়ার সম্ভাবনা রয়েছে এটা নিশ্চিত কিন্তু কি পরিমানে এবং কি কি ধাতব রয়েছে সেটি এখনো বলা যাচ্ছে না। তথ্যগুলো জানা যাবে দুই থেকে তিন মাস পর। এখানে লোহা, তামা এবং অন্যান্য ধাত পাওয়া বলে আশা করা যায়।

অন্যদিকে পীরগঞ্জ ইউনিয়নের বাসিন্দারা বলেন এখানে যদি খুঁজে পাওয়া যায় তাহলে সেটি শুধু তাদের জন্য নয় সমগ্র বাংলাদেশের জন্য অন্যতম উন্নয়ন বয়ে নিয়ে আসবে। আশাবাদী এতে করে তারা দেশের উন্নয়নে ভূমিকা পালন করতে পারবে। যাইহোক এ কাজে নিয়োজিত ব্যক্তিরা খুব শীঘ্রই উত্তোলনের কাজে নেমে পড়বে এবং সকল তথ্যগুলো জানাবেন গণমাধ্যমে। এই ছিল রংপুরে নতুন খনি পাওয়ার খবর। এরকম আরো অন্যান্য সর্বশেষ খবরগুলো জানার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন।

Share This Article