৪৩তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশ

Jahid Hasan

গতকালকে প্রকাশিত হয়েছে ৪৩তম বিসিএস পরীক্ষার ফলাফল। আর এই ফলাফল প্রকাশিত হওয়া মাত্রই চারিদিকে উচ্ছ্বাস প্রকাশিত করতে টাকা দিয়েছে বিসিএস পরীক্ষার্থীদের। ফলাফল সংক্রান্ত বিভিন্ন তথ্যগুলো জেনে নেব এখন।

৪৩ তম বিসিএস পরীক্ষার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয় 2020 সালে। এরপর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ২০২১ সালে ২৯ অক্টোবরে। এখানে ১৮১৪ জন প্রার্থীকে নিয়োগ দেওয়ার কথা ছিল। প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় 2022 সালের ২০ জানুয়ারিতে। উক্ত ফলাফলে ১৫ হাজার ২২৯ জন প্রার্থীদের কে উত্তীর্ণ করা হয়। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ২০ জুলাই ২০২২ সালে। সেখানে চূড়ান্তভাবে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয় ৯৮৪১ জনকে। সর্বশেষ ভাইভা পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ করা হয় এই পরীক্ষার্থীদেরকে। পরীক্ষার পরে চূড়ান্ত ফলাফল প্রকাশিত করা হয়েছে বাংলাদেশ কর্মকমিশন থেকে।

৪৩তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশ

এবারের যে ফলাফল প্রকাশিত করা হয়েছে সেটি থেকে বাংলাদেশের সকল ক্যাডারে নিয়োগ দেওয়া হচ্ছে। এ সকল ক্যাডারে প্রার্থীদেরকে শূন্য পদ হতে নেওয়া হচ্ছে এবং ইতিমধ্যে ফলাফল প্রকাশিত করা হয়েছে। ফলাফল দেখতে চাচ্ছেন তারা নিজের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখে নিন।

বিসিএস পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

বিশেষ পরীক্ষার রেজাল্ট দেখতে হলে অবশ্যই আপনাকে বাংলাদেশ কর্ম কমিশন এর টেলিটক ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে রোল নাম্বার এবং ইউজার আইডি দিয়ে সাবমিট করলে কাঙ্খিত ফলাফলটি দেখতে পারবেন। এছাড়াও যদি পিডিএফ ফাইল আকারে আপনারা এ ফলাফল দেখতে চান তাহলে সে ক্ষেত্রে নিচে দেওয়া লিংকে প্রবেশ করুন এবং দেখে নিন ফলাফল।

তবে এবার যারা ৪৩তম বিসিএস পরীক্ষার ফলাফল পেয়েছেন এবং উত্তীর্ণ হয়েছেন তাদের মধ্যে দারুন উচ্ছ্বাস দেখা দিয়েছে। কারণ অনেকের স্বপ্নের এই কর্মক্ষেত্রটি পাওয়ার সুযোগ পেয়েছেন এবং তাদের পরিশ্রম সফল হয়েছে। একজন বিশেষ ক্যাডার হওয়ার জন্য প্রার্থীকে কতটা কষ্ট করতে হয় সে ওই ব্যক্তি জানে এবং যারা এই বিষয়ে প্রিপারেশন গ্রহণ করে তারাই জানে। আমাদের ওয়েবসাইটে বিসিএস প্রস্তুতিমূলক সকল পিডিএফ বই গুলো শেয়ার করা হয়ে থাকে যারা এই পিডিএফ ফাইল গুলো দেখতে চান তারা অবশ্যই আমাদের শিক্ষা খবর ক্যাটাগরি দেখবেন।

Share This Article