সিলেট বিভাগের ‌রমজানের ক্যালেন্ডার ২০২৪

Jahid Hasan

আর মাত্র কয়েকদিন বাকি আসছে রমজান। তাই আপনাদের সামনে এবার নিয়ে হাজির হয়েছি সিলেট বিভাগের ‌রমজানের ক্যালেন্ডার। কারণ‌ Sylhet Ramadan Calendar অন্য বিভাগ থেকে সম্পূর্ণ আলাদা। চলুন দেখে নেই এই সময়সূচী সম্পর্কে আরও তথ্যগুলো।

রমজান উপলক্ষে ইফতার এবং সেহরি খাওয়া সবার বাধ্যতামূলক। মানুষের উপর যেমন ত্রিশটি রোজা ফরজ করা হয়েছে ঠিক তেমনভাবে রোজার মধ্যে সেহেরি এবং ইফতার নির্দিষ্ট সময় খেতে হবে। যদি কোন ব্যক্তি নির্দিষ্ট সময় এই খাবার গ্রহণ না করে তাহলে তার রোজা হবে না অথবা নষ্ট হয়ে যাবে। অবশ্যই ইফতারের পূর্বে এবং সেহরির পরে দোয়া পড়তে হবে। দোয়া গুলো নিচে দেওয়া হল।

সিলেট বিভাগের ‌রমজানের ক্যালেন্ডার

ভৌগোলিক অবস্থানের কারণে এর সময়সূচির পার্থক্য হয়ে থাকে এক অঞ্চল থেকে আরেক অঞ্চলের। যেমন ঢাকার তুলনায় সিলেটের সময়সূচির কম বা বেশি হয় মাঝে মাঝে। আর এই সঠিক সময়সূচী মেনেই একজন ব্যক্তিকে ইফতার গ্রহণ করতে হবে এবং সেহরি খেতে হবে। রোজা হবে তাহলে নয়তো বা তার রোজা পালন হবে না।

আপনারা সিলেট বিভাগের রমজানের ক্যালেন্ডার ছাড়াও আরো অন্যান্য বিভাগের রোজার ক্যালেন্ডার গুলো দেখতে হলে অবশ্যই আমাদের পত্রিকা দেখবেন। আমাদের পত্রিকাতে শেয়ার করা হয়ে থাকে সকল রমজানের ক্যালেন্ডার এবং অন্যান্য ধর্ম বিষয়ক বিষয়গুলো।

Share This Article