পোশাক খাতে চীনকে পিছনে ফেলে প্রথমে বাংলাদেশ গার্মেন্টস

বাংলাদেশ পোশাক খাতের অনেক উন্নতি ঘটেছে। কারণ এই সালে চীনকে টপকে পোশাক রপ্তানির সর্বোচ্চ অবস্থানে রয়েছে বাংলাদেশ। সে বিষয় সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরবো।

বাংলাদেশ পোশাক শিল্পের দিক থেকে অনেক এগিয়ে রয়েছে এটি আমাদের কম বেশি সবারই জানা রয়েছে। প্রত্যেকবারের মত শীর্ষ পজিশনে আপডাউন করলেও প্রথম স্থান দখল করতে পারেনি। প্রথম স্থান দীর্ঘ সময় ধরে একচেটিয়া রাজত্ব করে আসছিল বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ চীন। দেশের অবস্থান প্রথম পাঁচের ভিতর ঘোরাফেরা করলেও দ্বিতীয় অবস্থানের শক্তপোক্ত করে নিয়েছিল দীর্ঘ সময় ধরে। কিন্তু এবার চীনকে টপকে প্রথম পজিশনে জায়গা দখল করে রেখেছে বাংলাদেশ গার্মেন্টস। আমরা আজকের এই প্রতিবেদনে সে বিষয় সম্পর্কে তুলে ধরব আপনাদের সামনে।

পোশাক খাতে চীনকে পিছনে ফেলে প্রথমে বাংলাদেশ গার্মেন্টস

বাংলাদেশ গার্মেন্টস এসোসিয়েশনের হিসাব অনুযায়ী বছরের প্রথম নয় মাসের দিকে চীনের সামগ্রিক পোশাক রপ্তানির পরিমাণ ছিল প্রায় 18 বিলিয়ন ডলার। আর বাংলাদেশের পোশাক খাতের রপ্তানি ছিল ১৪.৮২ বিলিয়ন ডলার। যদিও বাংলাদেশ এর চেয়ে কয়েকগুণ বড় চীন এবং জনসংখ্যার দিক থেকে তারা এগিয়ে। কারিগরি প্রশিক্ষনের দিক থেকে এগিয়ে থাকে সব সময় শক্তিশালী দল এই চীন।

বড় একটি বিপ্লব দেখা দিয়েছে বাংলাদেশ গার্মেন্টসে বছরে শেষের দিকে। বাংলাদেশ গত ৯ মাসে ৫৭১ মিলিয়ন কেজি রপ্তানি করেছে। অন্যদিকে চীন করেছে ৪৪২ মিলিয়ন কেজি। বাংলাদেশ পোশাকের দিক থেকে বেশি রপ্তানি করতে পারলেও আয়ের দিক থেকে কম রয়েছে প্রায় 7.3 বিলিয়ন ডলার পর্যন্ত। বাংলাদেশ গার্মেন্টসের সাথে সংযুক্ত ব্যক্তিরা জানাচ্ছে খুব শীঘ্রই বাংলাদেশের গার্মেন্টস আন্তর্জাতিক পর্যায়ে আরো জায়গা দখল করে নেবে। জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বাংলাদেশের রপ্তানি কারকেরা নয় বিলিয়ন মার্কিন ডলার পোশাক নিয়েছেন এবং চীন রপ্তানি করেছে ৮. ৯৬ বিলিয়ন মার্কিন ডলার।

যাই হোক গার্মেন্টস মালিকদের আসা আরও বেশি ভাবে আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে য়ে যাবে তাদের কাজের প্রভাব। আর বাংলাদেশ এর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই গার্মেন্টস কর্মীরা। পোশাক খাতে চীনকে ছাড়িয়ে বাংলাদেশের প্রথম স্থান এই ঘোষণা শোনা মাত্রই উচ্ছ্বাসিত দেখা দিয়েছে বিভিন্ন গার্মেন্ট শ্রমিকদের মধ্যেও।

More: ট্রাক নিয়ে নির্বাচন করবেন মাহিয়া মাহি

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *