কানাডার বিদেশি শিক্ষার্থী কমানোর সিদ্ধান্ত গ্রহণ

চূড়ান্তভাবে কানাডা বিদেশি শিক্ষার্থী কমানোর কার্যকর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাদের এই ঘোষণা দেওয়ার পর কার্যকর করে দিয়েছে এমনকি পূর্বের তুলনায় অনেক কম সখ্যক শিক্ষার্থীদেরকে নেওয়া হচ্ছে।

সারা পৃথিবী জুড়ে যতগুলো উন্নত রাষ্ট্র রয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে কানাডা। অনেকের কাছে এটি একটি স্বপ্নের দেশ এমনকি এখানে পড়াশোনা করার জন্য প্রত্যেক বছর সারা বিশ্ব থেকে কয়েক লক্ষ শিক্ষার্থী যায়। কেবলমাত্র নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন এবং কঠিন ধাপ অতিক্রম করে একজন শিক্ষার্থী এখানে পড়াশোনা করতে যেতে পারেন। আর এখানে যারা চাকরির জন্য গিয়ে থাকেন তাদের কাছে অনেকটা সবচেয়ে বড় স্বপ্নের বিষয় থাকে। তবে খুব কম সংখ্যক মানুষের এখানে চাকরির জন্য যেতে পারেন। তবে আজকে আমরা সেই বিষয় নিয়ে আলোচনা করব না আজকে আলোচনা করব এখানে কেন কম শিক্ষার্থীদেরকে নেওয়া হচ্ছে এ বছর।

বিদেশি শিক্ষার্থীদের কমানোর ঘোষণা দিয়েছে কানাডা

প্রত্যেক বছর কানাডা বিদেশি শিক্ষার্থীদেরকে পড়াশোনার সুযোগ দিয়ে থাকে নির্দিষ্ট শর্তসাপেক্ষে। যেমন ২০২৩ সালে ৫ লাখ ৬০ হাজার ভিসা দিয়েছিলেন বিভিন্ন দেশের শিক্ষার্থীদেরকে পড়াশোনা করার জন্য। যতদিন যাচ্ছে তত এই ভিসার পরিমাণ বৃদ্ধি পেতে শুরু করেছিল এমনকি এখন পর্যন্ত অনেক শিক্ষার্থীরা এখানে ভর্তি হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু তুলনামূলকভাবে এভাবে বিশাল বৃদ্ধি পেতে শুরু করলে সেই দেশের বিভিন্ন নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করা যাক ইতিমধ্যে পড়েছে।

তাই পূর্ব থেকেই তারা পরিকল্পনা করেছিল শীতল করার জন্য এমনকি ২০২৪ সালের শিক্ষার্থীদের ভর্তি হওয়ার ক্ষেত্রে অর্থাৎ স্টুডেন্ট ভিসার ক্ষেত্রেও শিথিল করে দেওয়া হয়েছে। ২০২৪ সালে এর পরিমাণ দাঁড়িয়ে আছে প্রায় ৩ লাখ ৬৪ হাজার। অর্থাৎ বিগত বছরের তুলনায় প্রায় ৩৫ শতাংশ ভিসা কম দেওয়া হচ্ছে এখানে। যারা এখানে পড়াশোনা করার জন্য যেতে চাচ্ছিলেন তাদের এক্ষেত্রে প্রতিযোগিতা বেশ কঠিন হয়ে দাঁড়াবে। অর্থাৎ পূর্বে তুলনায় এখানে যাওয়া বেশ কষ্টসাধ্য হবে বলে বিবেচনা করছে বিশেষজ্ঞরা।

এ দিকে কানাডা বিদেশি শিক্ষার্থীদের ভিসা শিথিল করে দিয়েছে খবরটি শোনার পর অনেকের মধ্যে চিন্তার ভাজ দেখা দিয়েছে। নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন এবং সকল ধরনের কাগজপত্র ঠিক থাকলে অবশ্যই যেতে পারবেন যেকোনো দেশের শিক্ষার্থীরা।

আরো পড়ুন: ১৫ লাখ অভিবাসী নেওয়া হবে কানাডায়

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *