দুর্নীতির অভিযোগ উঠেছে ভারতীয় ক্রিকেট ম্যানেজমেন্ট

Jahid Hasan
দুর্নীতির অভিযোগ উঠেছে ভারতীয় ক্রিকেট ম্যানেজমেন্ট

এবার দুর্নীতির অভিযোগ উঠেছে ভারতীয় ক্রিকেট ম্যানেজমেন্ট এর উপর আইসিসি ক্রিকেট বিশ্বকাপে। প্রায় সকল দেশ থেকে সমালোচনার তীর ছুটে চলেছে এই ভারতীয় ক্রিকেট আয়োজকদের। আজকে আমরা এ বিষয় সম্পর্কে জানি।

মূলত আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ অনুষ্ঠিত হয়েছে গত পাঁচ অক্টোবর থেকে। ইতিমধ্যে শেষ হয়ে গেছে ৪৬ টি ম্যাচ। কিন্তু শুরু থেকেই ভারতের বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ আসছে এই বিশ্বকাপ আয়োজন নিয়ে। বিশেষ করে যখন উদ্বোধনী অনুষ্ঠান হয়নি এবং ক্রিকেটের বিভিন্ন ব্যবস্থাপনা নিয়ে। মূলত কথা শুরু হয়েছিল যখন ওন ফিল্ডের অবস্থা খুব খারাপ ছিল তখন থেকেই। যে দেশের খেলোয়াড়রা এত পারদর্শী এবং এত আয়োজন তারা কেন আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপের মতো আসরে এত অবহেলা করেছে। এ নিয়ে বারবার প্রশ্ন করা হলেও কোন প্রকার উন্নতি আসেনি তাদের ফিল্ডের অবস্থা নিয়ে।

আবারো দুর্নীতির অভিযোগ উঠেছে ভারতীয় ক্রিকেট আয়োজকদের

ফিল্ডের অবস্থা যেমন তেমন হলেও স্টেডিয়ামের দর্শকদের উপর স্টেডিয়ামের কিছু অংশ ভেঙে পড়ার পরিস্থিতি আরো বেগতিক করে দেয়। এবারের বাজে ম্যানেজমেন্টের কথা ফুটে তুলেছে সাংবাদিকসহ অন্যান্য দেশের ক্রিকেট ম্যানেজমেন্টরা। এভাবে প্রায় সবটি ম্যাচ শেষ হলেও শেষের দিকে আরো প্রশ্নের মুখে পড়ছে এই ম্যানেজমেন্টটি। একদিকে সবগুলো ম্যাচে অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপের নয়টির ম্যাচের ভিতরে নয়টিতে জয় লাভ করেছে শক্তিশালী দল ভারত। এমনকি শক্তিশালী দল অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার কেউ অনায়াসে ঘায়েল করেছিল এই দল। অন্যদিকে শ্রীলঙ্কাকে চুবানি খাওয়া যাচ্ছে সেই এশিয়া কাপ থেকেই। অবস্থা খারাপ দেখা দিয়েছে প্রথম থেকেই সকল দলের।

ভারতের ব্যাটিং অর্ডার যেমন দেখার মত ঠিক তেমনভাবে বোলিং অর্ডার দেখার মত। বোলিং কোয়ালিটি দেখেই অনেকেই দুর্নীতির অভিযোগ উঠেছে ভারতীয় ক্রিকেট আয়োজকদের। পাকিস্তানের এক সাবেক ক্রিকেটার তো বলেই ফেলেছেন বল করবে তখন অবশ্যই তাদের বলটা চেক করে নাও। আবার আলোচনার শেষে এসেছে এই পিস নিয়ে বিশেষ করে সেমিফাইনালের যে খেলাটি অনুষ্ঠিত হচ্ছে। যে পিচে খেলা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু সেই পিচে খেলা হচ্ছে না। অন্যদিকে আবার অভিযোগ উঠেছে মাঠের পিচে ঘাস ছিল সেটাও তুলে ফেলা হয়েছে কিন্তু আইসিসি কর্তৃপক্ষকে জানানো হয়নি। এ বিষয় নিয়েও মন্তব্য প্রকাশ করেছে এবং ক্ষোভ প্রকাশ করেছে নিউজিল্যান্ডের ম্যানেজমেন্ট। নিজের সুবিধামতো পিচ সাজাচ্ছে এবং মাঠ গোছাচ্ছে যা সম্পূর্ণ আইসিসির নিয়মের বাইরে। অন্যদিকে আজকের এই খেলায় দুর্দান্ত পারফরম্যান্স করছে শুরু থেকে ইন্ডিয়া যার মধ্যে সংখ্যা আরো বেশি দেখা দিচ্ছে নিউজিল্যান্ডের।

More: ইন্ডিয়া বনাম নিউজিল্যান্ড লাইভ

Share This Article